বেড়েছে ডিমের দাম, মাছ-মাংসের বাজারে অস্বস্তি

ডেস্ক রিপোর্ট :
আবারও বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনপ্রতি ডিমের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। অস্বস্তি রয়েছে মাছ-মাংসের বাজারে। চড়া দামেই বিক্রি হচ্ছে আলু-পেঁয়াজসহ বাজারের প্রায় সব ধরনের সবজি। আজ শুক্রবার (১০ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

বাজারে দেখা গেছে, প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়, যা গত সপ্তাহেও ১২০ টাকায় বিক্রি হচ্ছিল। হালি বিক্রি হচ্ছে প্রায় ৪৮ থেকে ৫০ টাকায়।

রাজধানীর কাঁঠালবাগান বাজারের দোকানি সবুজ আহমেদ বলেন, ‘কিছুদিন আগে ডিমের দাম ছিল ১২০ টাকা ডজন। আর এখন আমরা এ দামে কিনতে পাই না। আরও বেশি দামে কিনতে হচ্ছে। ফলে, বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছি আমরা।’

এদিকে কাঁঠালবাগান বাজারে গোল বেগুন ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৬০ থেকে ৭০, করলা ৮০ থেকে ৯০ টাকা, লম্বা বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, চিচিঙ্গা ৭০ থেকে ৮০ টাকা, ঢেরস ৪০ থেকে ৫০ টাকা, মান ও আকারভেদে লাউ ৬০ থেকে ৮০ টাকা, শশা ৫০ থেকে ৬০, ছোট আকারের মিষ্টি কুমড়া ১০০ থেকে ১২০ টাকা, জালি ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা ও কাঁচাকলা ডজন ৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

শাকের মধ্যে পাট শাক ১৫ থেকে ২০, কলমি শাক ১০ থেকে ১৫, পালং ১০ থেকে ১৫ টাকা, লাউ শাক ৩০ থেকে ৪০, লাল শাক ১৫ টাকা, পুঁই শাক ৩০ থেকে ৪০ টাকা আঁটি বিক্রি হচ্ছে। তবে বাজারে দোকানের তুলনায় ভ্যানে কিংবা ফুটপাতের দোকানগুলোতে সবজি ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে।

অপরদিকে আলু ৫০ থেকে ৬০ টাকা, কাঁচামরিচ ১২০ থেকে ১৪০ টাকা, আমদানির পরেও খুচরা বাজারে কমেনি পেঁয়াজের দাম। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকা, রসুন ১৮০ থেকে ২০০ টাকা, আদা ২০০ থেকে ২২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে দাম কিছুটা কম-বেশি হচ্ছে।

অন্যদিকে অস্বস্তি রয়েই গেছে মাছ-মাংসের বাজারে। প্রতি কেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ২২০ থেকে ২২৫ টাকা। সোনালি ৩৫০ থেকে ৩৮০ টাকা। বাড়তি দামেই গরুর মাংস বিক্রি হচ্ছে, কেজিপ্রতি গুণতে হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকা

মাছের বাজারে আকারভেদে তেলাপিয়া ২২০ থেকে ২৩০ ও পাঙাশ ২০০ থেকে ২৪০ টাকা। যা গেল সপ্তাহেও প্রায় একই দামে বিক্রি হয়েছে। অন্য মাছের মধ্যে মাঝারি ও বড় আকারের চাষের রুই, কাতলা ও মৃগেল মাছের দাম প্রতি কেজি ২৮০ থেকে শুরু করে আকারভেদে ৪০০ থেকে ৪৫০ টাকা। এ ছাড়া ৬০০ টাকার নিচে নেই পাবদা, টেংরা, কই, বোয়াল, চিতল, আইড় ও ইলিশ মাছ।

বরিশাল অবজারভার / হৃদয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *