ভারত মহাসাগরে জলদস্যুর কবলে বাংলাদেশি জাহাজ ‘আবদুল্লাহ’

ডেস্ক রিপোর্ট :
কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের দিকে যাচ্ছিল বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘আবদুল্লাহ’। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে সেখানে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে এটি। জলদস্যুরা বেশ কিছু নাবিককেও জিম্মি করেছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নৌ পরিবহণ মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা এনটিভি অনলাইনকে জানান, বিষয়টি আমরাও শুনেছি। আরও নিশ্চিত হওয়ার জন্য আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরের সঙ্গে যোগাযাগ করছি।

এনটিভি অনলাইনের চট্টগ্রাম প্রতিনিধি আরিচ আহমেদ শাহ জানান, ২০১৬ সালে তৈরি এমভি আবদুল্লাহ লম্বায় ১৯০ মিটার। জাহাজটি গত বছর সংগ্রহ করে কেএসআরএম গ্রুপ। এই গ্রুপের মিডিয়া উইংয়ের সদস্য মিজানুল ইসলাম বলেছেন. জাহাজে থাকা নাবিকসহ ২৩ জন নিরাপদ আছেন। তিনি বলেন, ৫৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোজাম্বিক থেকে আরব আমিরাতের পথে এ ঘটনা ঘটে।
জাহাজে থাকা এক নাবিকের সংগ্রহ করা ভিডিও ফুটেজে জলদস্যুরা জাহাজে ওঠার ছবি ধারণ করে। এ সময় জলদস্যুদের সশস্ত্র অবস্হায় জাহাজে উঠতে দেখা যায়।

এর আগে ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়েছিল বাংলাদেশি জাহাজ ‘জাহান মণি’। নিকেলভর্তি ওই জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়। ১০০ দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে তাদের মুক্তির পর দেশে ফিরিয়ে আনা হয়।

বরিশাল অবজারভার / হৃদয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *