আফগানিস্তানকে ৬৬২ রানের পাহাড় সমান লক্ষ্য দিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :
ভিত গড়ার রাস্তাটা প্রথম ইনিংসেই করে রেখেছিল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে সেই ভিতটা আরও শক্ত করে নিল স্বাগতিকরা। নাজমুল হোসেন শান্ত-মুমিনুল হকদের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে পাহাড়সম পুঁজি পেয়েছে লিটন দাসরা। একমাত্র টেস্টে আফগানিস্তানকে ৬৬২ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ।

ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে ৪২৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। আগের ইনিংসের লিডসহ বাংলাদেশের মোট সংগ্রহ দাঁড়িয়েছে ৬৬১ রানে। সুতরাং জয় পেতে হলে আফগানিস্তানকে এই রান তাড়া করে জিততে হবে।

টেস্টের চতুর্থ ইনিংসে প্রতিপক্ষকে দেওয়া বাংলাদেশের সর্বোচ্চ লক্ষ্য এটি। যা তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হবে আফগানদের। কারণ মিরপুরে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ তাড়ার ইনিংস হলো ২০৯। যেটা আছে ইংল্যান্ডের দখলে। এবার আফগানরা এই অসম্ভব রেকর্ড গড়তে পারে কি না সেটাই দেখার।

আজ শুক্রবার (১৬ জুন) দিনের তৃতীয় সেশনে এসে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। তখন উইকেটে অপরাজিত ছিলেন সেঞ্চুরিয়ান মুমিনুল হক ও হাফসেঞ্চুরিয়ান লিটন দাস। ব্যাটিং ছাড়ার আগে মুমিনুল অপরাজিত ছিলেন ১২১ রানে। ১৪৫ বলে যা সাজানো ছিল ১২ বাউন্ডারি আর এক ছক্কা দিয়ে। অধিনায়ক লিটন অপরাজিত ছিলেন ৮১ বলে ৬৬ রানে।

টেস্ট ক্রিকেটে এতটা নির্ভার খুব কমই দেখা যায় বাংলাদেশকে। যেখানে বাংলাদেশের হারানোর নেই কিছু। বৃষ্টির বাধা ছাড়া জয় বঞ্চিত হওয়ারও সুযোগ কম। তাই রীতিমতো রান তোলার উৎসব চলে। শেরেবাংলার ঘাসের উইকেটে সেই উৎসবটা নিজেদের মতো করেই রাঙান বাংলাদেশের ব্যাটাররা।

বিশেষ করে নাজমুল হোসেন শান্ত। যিনি প্রথম ইনিংসে সেঞ্চুরি তোলার পর দ্বিতীয় ইনিংসেও পেয়েছেন শতকের দেখা। প্রথম ইনিংসে ব্যর্থ হওয়া মুমিনুলও পেয়েছেন সেঞ্চুরির দেখা। সেই সঙ্গে দুই ইনিংস মিলিয়ে রানের দেখা পেয়েছেন মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, লিটন দাসরা। সবমিলিয়ে ঢাকা টেস্টের তৃতীয় দিনেও বাংলাদেশের দাপট অব্যাহত।

আজ ৩৭০ রানের পুঁজি নিয়ে তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। বরাবরের মতো ব্যাট হাতে আধিপত্য ধরে রাখেন বাংলাদেশের ব্যাটারা। বিশেষ করে, নাজমুল হোসেন শান্তর টানা সেঞ্চুরির পর মুমিনুলের দৃঢ়তায় আফগানদের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেয় স্বাগতিকরা।

টানা সেঞ্চুরি পাওয়া শান্ত আজ থেমেছেন ১২৪ রানে। ১৫১ বলে তিনি হাঁকান ১৫টি বাউন্ডারি। এ ছাড়া জাকির হাসান উপহার দেন ৭১ রানের দারুণ ইনিংস। ব্যাটারদের দৃঢ়তায় দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ খেলেছে ৮০ ওভার। তাতেই স্কোরবোর্ডে জমা হয়েছে শক্ত পুঁজি।

এর আগে প্রথম ইনিংসে শান্তর সেঞ্চুরিতে ৩৮২ রান করেছিল বাংলাদেশ। জবাবে প্রথম ইনিংসে নেমে ১৪৬ রানে অলআউট হয় আফগানিস্তান। তাতে ২৩৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *