রানের চূড়ায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :
টেস্ট ক্রিকেটে এতটা নির্ভার খুব কমই দেখা যায় বাংলাদেশকে। যেখানে বাংলাদেশের হারানোর নেই কিছু। বৃষ্টির বাধা ছাড়া জয় বঞ্চিত হওয়ারও সুযোগ কম। তাই চলছে ইচ্ছে মতো রান তোলার উৎসব। শেরেবাংলার ঘাসের উইকেটে সেই উৎসবটাই যেন নিজেদের মতো করে রাঙাচ্ছেন বাংলাদেশের ব্যাটাররা।

বিশেষ করে নাজমুল হোসেন শান্ত। যিনি প্রথম ইনিংসে সেঞ্চুরি তোলার পর দ্বিতীয় ইনিংসেও পেয়েছেন শতকের দেখা। প্রথম ইনিংসে ব্যর্থ হওয়া মুমিনুলও পেয়েছেন রানের দেখা। সেই সঙ্গে দুই ইনিংস মিলিয়ে রানের দেখা পেয়েছেন মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, লিটন দাসরা। সবমিলিয়ে ঢাকা টেস্টের তৃতীয় দিনেও বাংলাদেশের দাপট অব্যাহত। দিনের দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের লিড ৬০০ ছাড়িয়েছে।

দিনের দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয়েছে ৪ উইকেটে ৩৭৮/৪ রান। প্রথম ইনিংসসহ বাংলাদেশের লিড ছাড়িয়েছে ৬১৪ রানে। উইকেটে অপরাজিত আছেন মুমিনুল হক (৯৫) ও লিটন দাস (৪৮)।

৩৭০ রানের পুঁজি নিয়ে তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। বরাবরের মতো ব্যাট হাতে আধিপত্য ধরে রাখেন বাংলাদেশের ব্যাটারা। বিশেষ করে, নাজমুল হোসেন শান্তর টানা সেঞ্চুরির পর মুমিনুলের দৃঢ়তায় আফগানদের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেওয়ার পথে স্বাগতিকরা।

ইতোমধ্যেই ৬০০ ছাড়িয়েছে বাংলাদেশের লিড। তবে বাংলাদেশকে ৫০০-এর ঘর পার করে দিয়ে থেমেছেন শান্ত। ১২৪ রানে তাঁর প্রতিরোধ থামিয়েছে আফগানরা। এরপর দলকে টানছেন মুমিনুল হক ও লিটন।

আজ শুক্রবার (১৬ জুন) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুই ব্যাটার শান্ত-জাকিরের ব্যাটিং দৃঢ়তায় ভালো শুরু করে বাংলাদেশ। মাঝে সেঞ্চুরির আক্ষেপ জাগিয়ে রান আউটের শিকার হন জাকির। পরে মমিনুল হককে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নেওয়ার কাজটা করে যান শান্ত।

তৃতীয় দিনের শুরুটা কিছুটা দেখেশুনে করে শান্ত-জাকির। দুজনের সাবলীল ব্যাটিং দেখে মনে হচ্ছিল হয়তো দুজনই পেয়ে যাবেন সেঞ্চুরির দেখা। তবে, জাকিরের সেই আশা পূরণ হয়নি। দলীয় ১৯১ রানের মাথায় রান আউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন জাকির। তার ব্যাট থেকে আসে ৯৫ বলে ৭১ রান।

জাকিরের বিদায়ের কিছুক্ষণ পরেই ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নেন শান্ত। ১১৫ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান এই বাঁহাতি ব্যাটার। তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। এই শতকের মাধ্যমে মমিনুলের এই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির যে রেকর্ড ছিল, তাতে ভাগ বসালেন শান্ত। প্রথম ইনিংসেও ১৭৫ বলে ১৪৬ রানের দুর্দান্ত শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটার।

১২৪ রানে শান্ত ফিরলে উইকেটে থিতু হয়ে যান মুমিনুল। লিটন দাসের সঙ্গে জুটি বেছে বাংলাদেশ দলকে টানছেন সাবেক এই অধিনায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *