গাড়িতে উঠলেই বমিভাব, সহজেই স্বস্তি মিলবে যে উপায়ে!

লাইফস্টাইল ডেস্ক : 
ভ্রমণ করতে কার না ভালো লাগে। কিন্তু এ ভ্রমণের আনন্দ অনেকটাই মাটি হয়ে যায় যখন বাস বা গাড়িতে উঠলেই আপনার বমিভাব পায়। দীর্ঘরাস্তার পথ এতে যেন আরও কষ্টের হয়ে ওঠে। এমন অস্বস্তিকর পরিস্থিতি থেকে বাঁচতে আপনি কিছু সহজ উপায় অবলম্বন করতে পারেন।

গ্রীষ্মের সময় যাওয়ার সঙ্গে সঙ্গে এসেছে বর্ষাকাল। এই বর্ষায় খানিকটা তাপমাত্রা গ্রীস্মের তুলনায় কম থাকে। মাঝে মাঝে নামে মুষলধারে বৃষ্টি। ফলে রোগের আনাগোনাও বাড়তে থাকে এসময়। থাকে পেটের গণ্ডগোলও। আর পেটের গণ্ডগোলের সঙ্গে সম্পর্কিত একটি সমস্যা হলো এই বমি।

শারীরিক যে কোনো কারণে আপনার হঠাৎই বমিভাব হতে পারে। তবে বেশিরভাগক্ষেত্রে অনেকেই এই সমস্যার সম্মুখীন হন বাস বা গাড়ি জার্নি করতে গিয়ে। চলন্ত গাড়ি, বাসেও বমি করেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন,  ‘মোশন সিকনেস’-এর কারণে এমনটা হয়ে থাকে।

যে কারণেই বমি হোক না কেন তা দ্রুত থামানো জরুরি। বমি থামাতে সাধারণত অনেকেই বিভিন্ন ওষুধ খেয়ে থাকেন। এতে সাময়িকভাবে বমির সমস্যা মিটলেও বমির বেগ পুনরায় ফিরে আসতে পারে। তাই বমির সমস্যা নিয়ন্ত্রণে ভরসা রাখতে কিছু ঘরোয়া উপায়ের ওপর। আসুন তা একে একে জেনে নিই।

১. যদি বাস বা গাড়িতে ওঠার পরই আপনার বমিভাব অনুভূত হয় তবে এই বমিভাব এড়াতে দীর্ঘশ্বাস নিতে চেষ্টা করুন। এসময় চোখ বন্ধ করে রাখুন। কিছু ক্ষণ এই ভাবে থাকলে দেখবেন বমি বমি ভাবটা কেটে গিয়েছে।

২. শরীরে পানির পরিমাণ কমে গেলে বমিভাব আপনার বেড়ে যাবে। গাড়িতে যেন বমিভাব না আসে  সেজন্য আগে থেকেই পানি পান করতে থাকুন। যাতে আপনার শরীরে পানির পরিমাণ পর্যাপ্ত থাকে। তবে বমি করা অবস্থায় কখনই পানি পান করবেন না। এতে আপনার বমির মাত্রা আরও বেড়ে যাবে।

৩. গাড়িতে ওঠার আগে কখনই ভরপেট খেতে যাবেন না। এতে আপনার বমির বেগ বেশি পাবে। বাস বা গাড়িতে ওঠার আগে চেষ্টা করুন হালকা খাবার খেতে।

৪. গাড়িতে ওঠার আগে আরেকটা কাজ করতে পারেন। তা হলো একটি পানীয় এসময় সঙ্গে রাখতে পারেন। পানীয়টি তৈরি করতে এক কাপ পানিতে  আধা চামচ দারুচিনি মিশিয়ে ফুটিয়ে নিন। তা ছেঁকে নিয়ে একটি বোতলে রাখতে পারেন।  বমিভাবের আগেই একটু একটু করে এই পানীয়তে গলা ভিজিয়ে নিতে পারেন। এই পানীয়ের বদলে সঙ্গে রাখতে পারেন লবণ ও চিনি মিশ্রিত পানীয়।

৫. আরেকটি সহজ উপায় আছে। যখন বমি বমিভাব লাগবে তখন লেবু পাতার গন্ধ নিতে পারেন। মুখে চিবোতে পারেন এলাচ, আদা, লবঙ্গ বা জিরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *