আইফোন ১৪ উন্মোচনের তারিখ ফাঁস!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :
২০২১ সাল থেকেই এই ফোনটি নিয়ে জল্পনা তৈরি হয়। সম্প্রতি জানা গেছে, আইফোন ১৪ তৈরি করতে শুরু করেছে সংস্থাটি। তবে আনুষ্ঠানিকভাবে উন্মোচনের আগেই ওই সিরিজের অন্তর্গত মডেলগুলোর মূল ফিচার ইতোমধ্যেই অনলাইনে ছড়িয়ে পড়েছে। আগামী দু’মাসের মধ্যেই সংস্থাটি আলোচ্য সিরিজের ঘোষণা করতে যাচ্ছে।

এক জনপ্রিয় লিকস্টারের বরাত দিয়ে টেকগাফ জানিয়েছে, নতুন সিরিজের ফোনগুলো আগামী ১৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে। কারণ প্রতি বছর ঠিক এ দিনেই সংস্থাটি তাদের আইফোন সিরিজ উন্মোচন করে থাকে। তাই এই বছরও তার ব্যতিক্রম ঘটবে না বলে মনে হচ্ছে।

যাইহোক ঘোষিত ডিভাইসগুলোর জন্য প্রি-অর্ডারের কার্যক্রম ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ২৩ সেপ্টেম্বর শিপমেন্ট শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে। যদিও উল্লেখিত তারিখগুলো সংস্থার পক্ষ থেকে এখনো নিশ্চিত করা হয়নি।

আইফোন ১৪ সিরিজের অধীনে দেখা যেতে পারে চারটি স্মার্টফোন। সেগুলো হচ্ছে- আইফোন ১৪, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। এর মধ্যে আইফোন ১৪ এবং আইফোন প্রো মডেলে ৬.১ ইঞ্চির ডিসপ্লে থাকবে। আর আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে দেয়া হতে পারে।

আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেল দুটিতে পিল-শেপ ডিসপ্লে ডিজাইন দেখা যাবে, যা পূর্ববর্তী কোনো আইফোন সিরিজে দেখা যায়নি। আর নন-প্রো মডেল, অর্থাৎ আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স হয়তো পূর্বসূরীদের অনুরূপ ওয়াইড-নচ স্টাইলের ডিসপ্লে ডিজাইনের সঙ্গে আসবে। তবে উল্লেখিত চারটি মডেলেই সংস্থার লেটেস্ট এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হবে। যদিও কিছু রিপোর্টে, বেস মডেল দুটিতে পুরনো এ১৫ বায়োনিক চিপসেট দেয়া হবে বলে দাবি করা হয়েছে।

অ্যাপল টিপস্টার মিং-চি কুও জানান, বেশ কয়েকটি চীনা সংস্থা ইতোমধ্যে অ্যাপলের প্রোডাকশনের জন্য বিনিয়োগ করেছে। এই নতুন মডেলের দাম এখনও প্রকাশ করা হয়নি। তবে আইফোন ১৪ প্রোর দাম ১০৯৯ ডলার থেকে ১১৯৯ ডলারের মধ্যে থাকতে পারে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ৩ হাজার ২৫০ টাকা থেকে ১ লাখ ১২ হাজার ৬০০ টাকার মধ্যে রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *