বরিশালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরিশাল শেবাচিমেই উৎপাদিত হবে অক্সিজেন

বরিশাল:
স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেছেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে অক্সিজেন ক্রয় অধ্যায়ের পরিসমাপ্তি ঘটছে। এবার হাসপাতালেই উৎপাদন করা হবে অক্সিজেন। আধুনিক ও উচ্চ ক্ষমতা সম্পন্ন জেনারেটরের মাধ্যমে উৎপাদিত হবে চাহিদার অক্সিজেন। এতে অক্সিজেন সংকটে আর কোন রোগীর চিকিৎসা সেবা বন্ধ থাকবে না। ঘটবে না করুন মৃত্যুর ঘটনা। এমনকি ঠিকাদারী প্রতিষ্ঠানের সিন্ডিকেট থেকেও মুক্তি পাবে হাসপাতাল কর্তৃপক্ষ। এ বছরের মধ্যেই হাসপাতালে অক্সিজেন উৎপাদনের ব্যবস্থা গ্রহনসহ রোগীদের মাঝে সরবারহ করার কার্যক্রমও শুরু করা হবে।
গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়মে সমন্বিত কোভিড ব্যবস্থাপনা বরিশাল মডেল বিষয়ক সেমিনারে তিনি একথা বলেন।
তিনি আরও বলেন, খুব স্বল্প সময়ের মধ্যে পাল্টে যাবে বরিশালের স্বাস্থ্য সেবার দৃশ্যপট। চিকিৎসা সেবা নিতে আগ্রহের কেন্দ্র বিন্দুতে থাকবে সরকারী হাসপাতালগুলে। জনবল, অবকাঠামোগত উন্নয়ন, যন্ত্রাংশসহ সব কিছুতে থাকবে পরিপূর্নতা। চিকিৎসা সেবা ব্যবস্থা উন্নত ও আধুনিকায়ন করা হবে। দেশের মানুষ সরকারী হাসপাতালে সেবার মান নিয়ে যে ভ্রান্ত ধারনা পোষন করে আসছে সেই ধারনাও পাল্টে দেওয়া হবে। সরকার এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। যা ইতোমধ্যে অনেক ক্ষেত্রে জনগনের কাছে দৃশ্যমান হয়েছে।
তিনি বলেন, দেশের প্রত্যেকটি বিভাগীয় শহরে সরকারী চিকিৎসা সেবা ব্যবস্থায় ও মানে আমূল পরিবর্তন ঘটানো হবে। স্বাস্থ্য সেক্টর থেকে মুছে ফেলা হবে সংকট নামক শব্দটি। এক্ষেত্রে বরিশাল বিভাগকে বিশেষ প্রাধান্য দেওয়া হবে। এছাড়াও খুব স্বল্প সময়ের মধ্যে শেবাচিম হাসপাতালে এক হাজার শয্যার জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ প্রদানের ব্যবস্থা করা হবে।
বরিশাল বিভাগীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ এর যৌথ উদ্যোগে ইউনিসেফ এর সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। এসময় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, বরিশাল রেঞ্জের উপ মহাপুলিশ পরিদর্শক এস এম আক্তারুজ্জামান, বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস, বরিশাল পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক এম.ডি. আব্দুস সালাম, ইউনিসেফ বাংলাদেশের চীফ, হেলথ সেকশন সান জানা ভার্দওয়াজ। এছাড়াও উপস্থিত ছিলেন ছয় জেলার জেলা প্রশাসক, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার বৃন্দ, পৌরসভার মেয়র, চেয়ারম্যান এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সদস্যরাসহ বিভিন্ন অতিথিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, স্বাস্থ্য সচিব শুক্রবার সকালে তিনদিনের সরকারী সফরে নিজ জেলা বরিশালে আসেন। ঐদিন তিনি গৌরনদী উপজেলা হাসপাতাল পরিদর্শন করেন। পরে শেবাচিম হাসপাতাল পরিদর্শন করেন। সফরের শেষদিন আজ রবিবার সকালে সচিব পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *