রাজাপুরে স্কুলের জমি দখল করে কলাবাগান

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি: ঝালকাঠির রাজাপুরে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নামে দানকৃত সম্পত্তির তিন ভাগের দুই ভাগ জাল-জালিয়াতীর মাধ্যমে আত্মসাত করে সেই স্কুলের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ব্যক্তিগত কলাগাছের বাগান করেছে বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয় রোজার পূর্বে উক্ত বিদ্যালয় ভবনের সম্মুখে কোমলমতি শিক্ষার্থীদের খেলাধুলার মাঠ হিসাবে ব্যবহৃত উক্ত সম্পত্তির মাটিতে পাইল কেটে কলাগাছের বাগানের নামে স্থায়ী ভাবে নষ্ট করে ফেলা হয়েছে। এ ব্যাপারে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দাখিল করছে। তবে অভিযোগ পেয়েও রহস্য জনক কারনে স্থানীয় প্রশাসন বা উর্ধতন কর্তৃপক্ষ এখোন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়ানি বলে অভিযোগকারী এলাকাবাসী জানিয়েছে।
এলাকাবাসীর অভিযোগে উল্লেখ করেন, উপজেলার ৯৯নং উত্তর পূর্ব ছোট কৈবর্তখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শুরু থেকে মোঃ রুহুল আমীন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দায়িত্বে থাকায় বিদ্যালয়ের জমি সংক্রান্ত সকল কাগজপত্র তিনিই দেখাশুনা করতেন। এ সময় পৃথক দুটি দলিলে ৩৫ শতাংশ ও ১৮ শতাংশসহ মোট ৫৩শতাংশ জমি বিদ্যালয়ের নামে দলিল দেয়া হয়। দুটি দলিলে উত্তর পূর্ব ছোট কৈবর্তখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে শিক্ষা সচিব, শিক্ষা মন্ত্রনালয় বাংলাদেশ সরকার কে গ্রহীতা করা হয়।
দলিল সূত্রে জানাগেছে, বিদ্যালয়ের নামে যে দুটি দলিলে জমি দান করা হয়েছে তার প্রথম দলিল নং-২৩৪৪ তারিখ ২৯/০৮/১৯৯১, জমির পরিমান ৩৫ শতাংশ দাতা মোঃ রুহুল আমীন এবং দ্বিতীয় দলিল নং-২৩০৬ তারিখ ১৫/১১/১৯৯৪ইং, জমির পরিমান ১৮ শতাংশ, দাতা মোবারেক আলী। মোঃ রুহুল আমীন বিদ্যালয়ের জন্য ৩৫ শতাংশ জমি দান করার সুবাদে উক্ত বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রদান শিক্ষক হিসাবে দীর্ঘ দিন ধরে চাকুরী করার সুযোগ পান। তবে নিজ বাড়ীর কাছের স্কুলে ভারপ্রাপ্ত প্রদান শিক্ষকের দায়িত্ব পালনের সুযোগে এই রুহুল আমীন একাধিক দুর্নীতির ঘটনায় অভিযুক্ত হওয়ায় তাকে শাস্তিমূলক বদলী করা হয় বলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়।
অভিযোগে আরো উল্লেখ করেন, সম্প্রতি বিদ্যালয়ের মাঠে কলাগাছ রোপন করার বিষয়টি এলাকাবাসীর নজরে আসলে তারা বাগান নির্মানকারী রুহুল আমীনের কাছে জানতে চাইলে তিনি বিএস রেকর্ড দেখার পর কথা বলার জন্য দম্ভোক্তি করেন। পরে বিদ্যালয় কমিটির কয়েকজন খোজ নিলে বিএস পর্চায় বিদ্যালয়ের নামে মাত্র ১২ শতাংশ রেকর্ড করা হয়েছে বলে দেখতে পান। বাকী ৪১ শতাংশ জমি উক্ত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রুহুল আমীন তার মৃত মা, বাবা, ভাই-বোনসহ নিজ নামে রেকর্ড করিয়ে নিয়েছে দেখে বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেন। পরে বিষয়টি স্কুলের শিক্ষাক, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সবার কাছে জানাজানি হলে এ জালজালিয়াতী ও বিদ্যালয়ের সম্পত্তি আত্মসাতের ঘটনায় উর্ধতন কর্তৃপক্ষের কাছে এঅভিযোগ প্রদান করেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারুলের কাছে জানতে চাইলে তিনি জানান, অভিযোগ পেয়েছি এবং প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানান, আমরা অভিযোগ পেয়েছি। তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।উপজেলা র্নিবাহী কর্মকর্তা বলেন সরকারী জমি আতœসাত কারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং দখল মুক্ত করতে ল্যান্ড সারভেয়ারের মাধ্যমে স্কুলের জমি উদ্ধার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *