বিষখালি নদীর তীব্র ভাঙ্গনে হুমকির মুখে স্কুল!

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি: ঝালকাঠি রাজাপুর উপজেলার বাদুরতলা এলাকা থেকে বয়ে যাওয়া বিষখালি নদীর তীব্র ভাঙ্গনের ফলে ঐতিহ্যবাহী মঠবাড়ি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়টি এখন হুমকির মুখে। প্রায় অর্ধশত বছর পর্যন্ত শুনামের সাথে এ বিদ্যালয় চলে আসলেও গত কয়ক দিনে বীষখালীর রুদ্ররোশের অতল গহবরে হারিয়ে যেতে বসেছে স্কুলমাঠ সহ সম্পূর্ন ভবন। বর্তমানে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অধ্যায়নরত এ বিদ্যালয়টি রক্ষায় সবস্তরের এলাকাবাসী উপজেলা ও জেলা প্রশাসনের নিকট জোড় দাবী জানিয়েছে।
৭ জুলাই সরেজমিনে গিয়ে জানা যায়, প্রতিবছর বর্ষার মৌসুমে খর¯্রােত বিষখালি নদীর ভাংগন প্রলয়ংকারী রুপ ধারন করে থাকে। যে কারনে এ নদীর বেপরোয়া ¯্রােত ও পানির মারাক্তক চাপের ফলে তীরবর্তী বিঘার পর বিঘা কৃষিজমি, বাড়ীঘর, হাটবাজার, গাছপালা, ধর্মীয়-শিক্ষা প্রতিষ্ঠানসহ সহায়-সম্পত্তি নদীতে বিলীন হয়ে যাচ্ছে। পাল্টে যাচ্ছে নদীর তীরবর্তী ভৌগলিক মানচিত্র। বর্তমানে মঠবাড়ি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় ছাড়াও অসংখ্য বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ ও মাদ্রাসাসহ বিভিন্ন স্থাপনা ভাঙ্গনের মুখে রয়েছে। যে কারনে বিষখালি নদীর তীরবর্তী শতশত বাসিন্ধাদের মাঝে প্রতিনিয়ত ভাঙ্গন আতঙ্ক বিরাজ করছে।
ভাঙ্গন এলাকার কিছু ক্ষতিগ্রস্থ পরিবার জানান, চলতি মৌসুমে বীষখালীর ভাঙ্গন এক পর্যায় বিদ্যালয়টির মাত্র কয়েক হাতের মধ্যে চলে এসেছে। বিষখালি নদীর ভাঙ্গনে ইতোমধ্যে বিলীন হয়ে গেছে আমাদের অসংখ্য ঘরবাড়ি, ফসলি জমি, বাদুরতলা লঞ্চঘাট, মসজিদ, মাদ্রাসা, বাদুরতলা বাজারে থাকা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।
মঠবাড়ী ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল সিকদার বলেন, “উপজেলার নাপিতের হাট এলাকা থেকে চল্লিশ কাহনিয়া পর্যন্ত প্রায় ৪-৫ কিলোমিটার জায়গায় ভাঙ্গন বৃদ্দি পেয়েছে। শতাধিক বাড়িঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। কিছু প্রতিষ্ঠান হুমকির মুখে রয়েছে।
এ বিষয়ে ঐতিহ্যবাহী মঠবাড়ি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়টির প্রধান শিক্ষক আইউব আলী খান জানান, “বিদ্যালয়টি রক্ষার ব্যপারে উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে উর্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে”।
সরকার দলীয় একটি সূত্র জানায়, ইতিমধ্যে বিষখালী নদী ভাঙ্গন রোধ ও ভাঙ্গনপ্রবন স্থানগুলোতে ভেরীবাঁধ নির্মানের জন্য স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদে একাধিক বার প্রস্তাব উত্থাপন করেছে ও বরিশাল থেকে তত্তাবধায়ক প্রকৌশলী আমন্ত্রন করে সরেজমিন পরিদর্শন করিয়েছে। তিনি একটি বেড়ীবাধ নির্মান সহ নাপতার হাট ও বাদুরতলা স্কুলের স্থানে ব্লক ফেলে ভেরী বাধ নির্মান করার আশ্বাস দিয়েছেন”
এ বিষয়ে ঝালকাঠি জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস.এম আতাউর রহমান জানান, “আমরা নাপিতের হাট থেকে বাদুরতলা হয়ে চল্লিশ কাহনিয়া পর্যন্ত ৫কি.মি. চিহ্নিত করেছি। তবে এখন বর্ষা মৌসুম হওয়ায় এ কাজ করা সম্ভব হচ্ছে না। বর্ষা মৌসুম শেষ হলেই জিওগেট ফেলে ভাঙ্গন রোধ করার জন্য কাজ শুরু করা হবে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *