গরু চোর চক্রের শেল্টারদাতা নলছিটি থানার এসআই ছালেম!

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি: ঝালকাঠির নলছিটিতে একদল চিহ্নিত গরু চোর চক্রের সাথে থানা পুলিশের এক এসআই’র গোপন আঁতাতের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী কয়েকটি পরিবার। গত কয়েক মাসে এই এলাকার প্রায় ১০টি কৃষক পরিবারের কমপে ক্ষ ২০টি হালের বলদ-গাভী চুরির ঘটনায় সন্দিগ্ধ আসামীদের নাম উল্লেখ করে মামলা দায়ের করতে গেলেও উক্ত এসআই প্রতিটি মামলাই আজ্ঞাতনামা আসামী রেখে এজাহার রেকর্ড করিয়েছে বলে সংবাদ সম্মেলনে ভুক্তভোগী পরিবারগুলো অভিযোগ করেছে। গরু চোর চক্র ও তাদের শেল্টারদাতা এ পুলিশের এসআইয়ের কারনে একটি ঘটনায় জড়িত কোন চোর গ্রেফতার বা চোরাই গরু উদ্ধার না হওয়ায় ক্ষতিগ্রস্থদের পক্ষে জেলার নলছিটি উপজেলার মগড় ইউনিয়নের মৃত. হোসেন আলী ফকির’র ছেলে মোঃ এছেম আলী ফকির সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে জানায়, গত ২৫জুন রাত অনুমান সাড়ে বারটায় কৃষক এছেম আলী ফকির পরিবারবর্গসহ রাতের খাওয়ার সে ঘুমিয়ে পড়লে রাত অনুমান সাড়ে তিন টায় হঠাৎ ঘুম ভেঙ্গে যায়। তখন সে জেগে উঠে তার গোয়াল ঘরে প্রবেশ করে লাইট জালিয়ে ২টি গাভী ও ২টি বাছুরসহ মোট ৪টি গরুর একটিও গোয়াল ঘরে নেই দেখতে পায়। এঅবস্থায় সে ডাক চিৎকার শুরু করলে স্থানীয় এলাকাবাসীরা ছুটে এসে ঘটনা দেখে ও তাৎক্ষনিক আশেপাশের এলাকায় খোজাখুজি শুরু করে।
এসময় এছেম আলি ফকির এতো রাতে তার গোয়াল ঘরের আশে-পাশে এলাকার চিহ্নিত গরু চোর চক্রের নেতা লিটন চৌকিদার ও খোকন চৌকিদারকে ঘোরাঘুরি করতে দেখেন। আর মুখ বাধা কয়েক চোরের হাতে ধারালো ছুরি দেখে সে কাউকে ডাকতে বা চিৎকার করতে সাহস করেনি বলে জানায়। এ বিষয় সে গরু চুরির ঘটনায় উক্ত দুই জনকে নামধারী আসামী করে অভিযোগে রেকর্ড করাতে চাইলেও পুলিশ এসআই ছালেম তাদের ভূলবুঝিয়ে অজ্ঞাতনামা আসামি উল্লেখ করে মামলা (নং-০৫/১২১ তারিখ: ২৫/০৬/২০১৮ইং) রুজু করায়। আর বরাবরের মতো অদ্যবধি থানা পুলিশ কোন আসামীকে গ্রেপ্তার করতে ব্যর্থ হয়।
ভুক্তভোগী এছেম আলী ফকির আরো জানান, উক্ত চিহ্নিত গরু চোর চক্রের সাথে পুলিশের এসআই ছালেম নিয়মিত আর্থিক লেনদেনের সম্পর্ক থাকায় ও বিভিন্ন সময় মোবাইল ফোনে গরু চোর চক্রকে থানা পুলিশের অভিযানের আগাম তথ্য জানিয়ে দেয়ায় আসামীদের কাউকে গ্রেপ্তার করতে পারেনা। যেকারনে গত কয়েক মাসে কাঠীপাড়া এলাকার মৌজে আলী মিয়া’র ছেলে মন্টু মিয়ার ৩ টি গরু, জনৈক বেল্লালের ২ টি গরু, আল্লাহর নামে দান করা একটি বিশাল বড় বলদ গরু, আলাউদ্দিনের ২টি চাষাবাদের গরু, নুরুল হক’র ২ টি হালের গরুসহ প্রায় ২০ চুরি হয়। অথচ পুলিশ একটি চুরির ঘটনায় জড়িত কোন চোরকে আটক বা ১টি চোরাই গরুও উদ্ধার করতে পারেনি। যেকারনে এই এলাকার মানুষ গরুচোর আতংকে প্রায় রাতেই নির্ঘুম রাত কাটায় বলে স্থানীয়রা জানায়।
এ ক্ষতিগ্রস্থ কৃষক মন্টু মিয়া জানায়, তাদের গরু চুরির পরে সে এস আই ছালেমের কাছে চিহ্নিত গরু চোর লিটন চৌকিদারের নাম জানায়। কিন্তু এসআই ছালেমের সাথে গোপন আতাঁতের কারনে সে পুলিশকে মোটা অংকের অর্থের বিনিময়ে ম্যানেজ করে নিরাপদে ঘুরে বেড়ায়। এভাবে এস আই ছালেমের কারনে উক্ত গরুচোর চক্রটি ধরাছোয়ার বাইরে থেকে যাচ্ছে বলে তারা অভিযোগ করেন। তবে এ বিষয়ে বক্তব্য জানতে কয়েকজন সাংবাদিক গত কয়েক দিন ধরে এসআই ছালেমের ব্যবহৃত মোবাইল ফোনে কল দিলেও সে রিসিভ না করায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।
এ বিষয়টি সম্পর্কে নলছিটি থানার অফিসার ইনচার্জ মো. শাখাওয়াত জানায়, গরু উদ্ধারের চেষ্টা চলছে, পাশাপাশি চুরির সাথে সংশ্লিষ্টদের আটকের প্রচেষ্টা অব্যহত রয়েছে। এদিকে লিটন চৌকিদার ক্ষতিগ্রস্থ এছেম আলী ফকির ও তার পরিবারকে দেখে নেওয়ার হুমকি প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *