বরিশালে নদী ভাঙ্গনে হুমকির মুখে কয়েকটি গ্রাম

মেহেন্দিগঞ্জ প্রতিনিধি:
মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ ও চরগোপালপুর ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় মাসকাটা ও তেতুলিয়া নদীর মোহনায় ভূতের খাল নামে পরিচিত এই খালে অপরিকল্পিত ভাবে বাঁধ নির্মান করছেন চরগোপালপুর ইউনিয়নের একটি প্রভাবশালী মহল। ফলে নদী ভাঙ্গনের হুমকির মুখে পড়বে নদীর তীরবর্তী কয়েকটি গ্রাম। বাংলাদেশ সরকার যখনই সারা দেশে খাল ও নদী অবৈধ দখলমুক্ত করার ঘোষনা দিয়েছে ঠিক তখনই মেহেন্দিগঞ্জে খাল দখলে মেতে উঠেছে এক শ্রেনির স্বার্থান্বেষী মহল।

গত মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, অনুমান ৩শ ফুট প্রস্থ্যের এই খালটি গ্রামের সহজ সরল মানুষদেরকে লোভনীয় পরামর্শ দিয়ে স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মান কাজে লেলিয়ে দেওয়া হয়েছে। কাজটি দ্রুত সম্পূর্ণ করার জন্য গ্রামের বিভিন্ন মানুষের কাছ থেকে গাছ, বাঁশসহ বিভিন্ন সামগ্রী সংগ্রহ করে স্থানীয় প্রায় এক/দেড়শ শ্রমিক কাজ করে যাচ্ছেন। বাঁধ নির্মানে কাজ করা শ্রমিকরা জানান, তারা কোন প্রকার পারিশ্রমিক ছাড়াই স্বেচ্ছাশ্রমে এই বাঁধটি নির্মাণ করছেন।

এই বাঁধ নির্মান হলে তাদের এলাকায় নদী ভাঙ্গন রোধ হবে। নাম প্রকাশে অনিচ্ছুক কেউ কেউ বলেন, কৌশলী চেয়ারম্যান সামছুল বারী মনির এলাকার সহজ সরল মানুষদেরকে এক ধরনের ধোকা দিয়ে এবং সংশ্লিষ্ট প্রশাসনকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে বিনা অনুমতিতে নিজের স্বার্থেই এই খালে বাঁধ নির্মান করছেন। কাজের দায়িত্বে নিয়োজিত চরগোপালপুর ইউপি সদস্য মোঃ ইউসুফ সরদার বলেন, আলিমবাদ এবং চরগোপালপুর ইউনিয়নের চেয়ারম্যানের নির্দেশে আমরা এলাকা রক্ষায় খালে বাঁধ দিচ্ছি।

বিষয়টি নিয়ে আলিমাবাদ ইউপি চেয়ারম্যান শেখ শহীদুল ইসলাম এর সাথে মুঠোফোনে আলাপকালে তিনি বলেন, ভূতের খালে বাঁধ নির্মানাধীন এলাকাটি আমার আলিমাবাদ ইউনিয়নের অর্ন্তগত ০১নং ওয়ার্ড। কিন্তু এই খালে বাঁধ নির্মানের বিষয়ে আমি কিছুই জানিনা। এব্যাপারে চরগোপালপুর ইউপি চেয়ারম্যান সামছুল বারী মনিরের মুঠোফোনে একাধিক চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

বিভিন্ন লঞ্চ মালিকরা বলেন, এই খালে বাঁধ নির্মানের ফলে হুমকির মুখে পড়বে নৌযান চলাচল। ভোগান্তি বাড়বে এই রুট দিয়ে চলাচালকারী নৌযান যাত্রীদের। এ বিষয়ে মেহেন্দিগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলামের নিকট মুঠোফোনে আলাপকালে তিনি বলেন, এই প্রথম সুনলাম খাল বাঁধদিচ্ছে। এছাড়া নদী বা খাল বাঁধ দিতে হলে পানি উন্নয়ন বোর্ড, বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসকের অনুমতি লাগবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *