কলাপাড়ায় পানির নিচে ধান ক্ষেত

কলাপাড়া প্রতিনিধি:
কলাপাড়ায় ঘুর্ণিঝড়ের প্রভাবে শনিবার দিবাগত রাত আড়াইটা থেকে রোববার সকাল ১০টা পর্যন্ত প্রবল ঝড়োহাওয়া ও বৃষ্টিতে প্রায় ৪০০ কাঁচা বাড়িঘরের আংশিক ক্ষতি হয়েছে। সরকারি হিসেবে আংশিক ক্ষতির শিকার ঘরের সংখ্যা ৩৬২টি। শত শত গাছপালা ভেঙ্গে গেছে। বিদ্যুত সরবরাহ ৩৬ ঘন্টা বন্ধ থাকার পর সোমবার দুপুর ১২ টার দিকে চালু হয়েছে। বুলবুল থেকে নিরাপদে কলাপাড়ার ১৫৩টি আশ্রয়কেন্দ্রে প্রায় ৮০ হাজার মানুষ আশ্রয় নেয়। কলপাড়া পৌর মেয়র পৌর শহরের সকল আশ্রয়কেন্দ্রে আসা মানুষদের শুকনা খাবার বিতরন করেছেন।

রোববার সকালে মধ্যধানখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে ৭০ বছর বয়সী সুফিয়া বেগম হঠাৎ অসুস্থ হয়ে আধা ঘন্টার মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়েন। ধানখালী ইউপি চেয়ারম্যান রিয়াজ উদ্দিন তালুকদার ও উপজেলা প্রশাসন বলেছেন এটি একটি স্বাভাবিক মৃত্যু। সকালে ঝড় চলাকালে মোটরসাইকেলে যাওয়ার পথে কুয়াকাটাগামী মহাসড়কে গাছের ডাল ভেঙ্গে মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হয়েছেন রফিক হাওলাদার (৩০)। ভাঙ্গা গাছের ডাল কাটার সময় মুখমন্ডলে কোপ লেগে গুরুতর জখম হয়েছে আরেক যুবক ফরিদ হোসেন (৩২)। এদের উভয়ের বাড়ি নীলগঞ্জ ইউনিয়নে। এরা কলাপাড়া হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চম্পাপুর ইউনিয়নে আশ্রয় কেন্দ্রে থাকা অবস্থায় রুনা আক্তার (১৯) এক প্রসূতির প্রসব বেদনা শুরু হলে তাকে দ্রুত এমবুলেন্সে কলাপাড়া হাসপাতালে এনে চিকিৎসা দেয়া হয়। সে এখন সুস্থ রয়েছেন।

রোববার সকালে জোয়ারের অস্বাভাবিক পানির তোড় ও বৃষ্টি ঝড়োহাওয়ায় হাজার হাজার একর আমন ধান পানিতে ডুবে আছে। ২৪ ঘন্টার মধ্যে পানি না কমলে এ ধান নষ্ট হয়ে যাওয়ার শঙ্কা করছেন কৃষকরা। কৃষি অফিসের প্রাথমিক তথ্যে অন্তত ২০ ভাগ ধানের ক্ষতির শঙ্কা করছেন তারা। তবে কোটি কোটি টাকার সবজির আবাদ সম্পুর্ণভাবে নষ্ট হয়ে গেছে। লালুয়ার ১০টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। রোববার বিকেলে মানুষ আশ্রয়কেন্দ্র ছাড়ে। তবে বুলবুল মোকাবেলায় সরকারি প্রশাসনের তৎপরতা ছিল প্রশংসনীয়।

কলাপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান জানান, সরকারের নির্দেশনা অনুসারে উপজেলা প্রশাসনের সকল প্রস্তুতি ছিল। এখন পানিবন্দী দশা থেকে মানুষকে মুক্ত করা এবং কৃষকের ধানক্ষেতের পানি নামানোর উদ্যোগ নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *