গরমে নিজেকে সুস্থ রাখার ৯টি উপায়

লাইফস্টাইল ডেস্ক :
গ্রীষ্মের তাপদাহে জনজীবন অনেকটাই ঝিমিয়ে পড়েছে। এই গরম শুধু আমাদের ক্লান্তই করে না, পাশাপাশি অনেক ধরনের রোগের ঝুঁকিও বাড়ায়। অতিরিক্ত গরমে হিটস্ট্রোক, পানিশূন্যতা, ডায়রিয়া, খাদ্যে বিষক্রিয়াসহ বিভিন্ন ধরনের সমস্যা হয়। তাই প্রচণ্ড গরমেও সুস্থ ও সতেজ থাকতে চাইলে কিছু টিপস মেনে চলা জরুরি। গরমে সুস্থ থাকতে কয়েকটি পরামর্শ দিয়েছেন ডা. শাকিল আহমেদ। চলুন নিজেকে সুস্থ রাখতে  কয়েকটি উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. গরমের সময় পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। পাশাপাশি তরল খাবার গ্রহণ করতে হবে। তবে বাজারের অস্বাস্থ্যকর খোলা লেবুর শরবত, আখের রস, তরমুজের রস ইত্যাদি খাবেন না। কারণ, বাইরের অস্বাস্থ্যকর ফলের রস থেকে খাদ্যবাহিত বিভিন্ন রোগ যেমন, ডায়ারিয়া ও জন্ডিস ইত্যাদি হতে পারে।

২. গরমে ঘাম জমে শরীরে ছত্রাকের সংক্রমণ হতে পারে। তাই ঘাম জমতে দেওয়া যাবে না। প্রয়োজনে প্রত্যেক দিন আন্ডারওয়্যার ও মোজা পরিষ্কার করুন। গরমের এই দিনে মোটা কাপড় না পরাই ভালো। এ সময় আমাদের সুতি কাপড়কে প্রাধান্য দিতে হবে।

৩.  এ সময় বেশি মসলাযুক্ত খাবার এবং রাস্তায় বিক্রি হওয়া খোলা খাবার এড়িয়ে চলুন। চা ,কফি , কোমল পানীয় খাবেন না। কারণ, এসব খাবার  শরীরে পানিস্বল্পতা তৈরি করে।

৪. গরমের সময় খাবার তাড়াতাড়ি পচে যায় বা খাবারে বিষক্রিয়া হয়। এগুলো থেকে বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। তাই, খাবার যেন টাটকা হয়, সেদিকে খেয়াল রাখুন।

৫. গরমকালে রাস্তাঘাটে ধুলার উপদ্রব বেড়ে যায়। তাই বাহির থেকে বাসায় এসে ভালো করে হাত-মুখ পরিষ্কার করতে হবে।

৬. গরমে বাইরে বের হতে হলে টুপি বা ছাতা ব্যবহার করতে হবে। আর প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়াই ভালো।

৭. গরমে প্রস্রাবের রঙের দিকে খেয়াল রাখুন। প্রস্রাবের গাঢ় রং পানি স্বল্পতার লক্ষণ। দীর্ঘ সময় গরমে থাকলে স্যালাইন পান করুন।

৮. গরমের সময় পানিযুক্ত তাজা দেশি ফল যেমন, তরমুজ, পেঁপে, কলা, শসা ও জামরুল ইত্যাদি বেশি করে খান।

৯. গরমের সময় গোসল বাদ দিবেন না। প্রয়োজনে কয়েকবার গোসল করতে হবে

বরিশাল অবজারভার / হৃদয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *