কালবৈশাখী ঝড়ে লণ্ডভন্ডণ্ড ঘরবাড়ি

ডেস্ক রিপোর্ট :
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে হঠাৎ শুরু হয় কালবৈশাখী ঝড়। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। লণ্ডভণ্ড হয়ে গেছে ঘরবাড়ি। খুঁটি ভেঙে পড়ে  বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে বিভিন্ন এলাকা। উপড়ে পড়েছে বড় বড় গাছও।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত, ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়কসহ অভ্যন্তরীণ অনেক সড়কে বিদ্যুতের তার ছিঁড়ে পড়ায় ও গাছ উপড়ে পড়ায় যানবাহন চলাচল বন্ধ আছে। এদিকে, মৌলভীবাজারের কমলগঞ্জে ঝড়ে রেল লাইনের উপর গাছ পড়ে ঢাকা-সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

আজ রোববার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে শুরু হয় এই ঝড়। পাশাপাশি অল্প পরিমাণে শিলাবৃষ্টিও হয়েছে এই এলাকায়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত উপজেলাজুড়ে ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন রয়েছেন

শ্রীমঙ্গলের আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানান, ঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ৮৯ কিলোমিটার। ঝড়ের পিক টাইমের স্থায়িত্ব ছিল প্রায় ছয় মিনিট।

শ্রীমঙ্গল কৃষি সম্প্রসারণ বিভাগের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রকেন্দ্র শর্মা বলেন, ‘হঠাৎ কালবৈশাখী ঝড় ও অল্প শিলাবৃষ্টি হয়েছে। আমরা মাঠপর্যায় থেকে তথ্য সংগ্রহ করে বলতে পারব কৃষির কেমন ক্ষতি হয়েছে।’

কমলগঞ্জের ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমেদ বলেন, ঝড়ে সিলেট-শ্রীমঙ্গলের মাঝে রেললাইনের উপর কয়েকটি গাছ ভেঙে পড়ে। এতে বিকেল থেকে সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

স্টেশন মাস্টার জানান, শ্রীমঙ্গল স্টেশনে জয়ন্তীকা এক্সপ্রেস ৫টা ২০ মিনিট থেকে আটকে আছে। ঢাকাগামী পারাবত এক্সপ্রেস ভানুগাছ রেলওয়ে স্টেশনে ৫টা ৩৭ মিনিটে আটকা পড়েছে। গাছ অপসারণের কাজ চলছে। শিগগিরই ট্রেন চলাচল স্বাভাবিক হবে বলে জানান তিনি।

বরিশাল অবজারভার / হৃদয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *