গরমে ত্বকের যত্ন নেবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট :
গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। এজন্য গরমে ত্বকের অতিরিক্ত যত্নের প্রয়োজন। এ সময় বাইরে প্রখর রোদ থাকে। সূর্যের কঠোর ইউভি রশ্মি আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এতে আমাদের ত্বক নিস্তেজ, শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া এ সময় ত্বক রোদে পুড়ে যায়। স্কিন ট্যান হয়ে যায়। ব্রণের সমস্যাও দেখা দেয়। তাই কিছু নিয়ম মেনে চললে ত্বককে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর রাখা সম্ভব। এ ক্ষেত্রে ত্বকের ধরন জেনে যত্ন নিতে হবে।

সানস্ক্রিন ব্যবহার

গ্রীষ্মকালে ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল সানস্ক্রিন লাগানো। কমপক্ষে এসপিএফ ৩০ বা তারও বেশি সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বাইরে যাওয়ার ১৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন প্রয়োগ করুন। এটি আপনার ত্বককে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করবে। ফলে রোদে পোড়া, অকাল বার্ধক্য এবং ট্যানিং হওয়া থেকে ত্বক বেঁচে যাবে।

পানি পান করা

সূর্যের আলো আমাদের ত্বককে দ্রুত ডিহাইড্রেট করতে পারে। তাই প্রচুর পানি পান করা উচিত। এতে ত্বক হাইড্রেটেড থাকবে। বাইরে গেলে একটি ওয়াটার বোতল বহন করুন। কারণ, ঘামের জন্য আমাদের শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। এ ছাড়া পানি সমৃদ্ধ ফল এবং শাকসবজি যেমন তরমুজ, শসা খান। এগুলো অতিরিক্ত পুষ্টি, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। হাইড্রেটেড থাকলে ত্বক উজ্জ্বল দেখায়। ত্বকের বলিরেখাও প্রতিরোধ করে।

ম্যাসাজ করুন

মেকআপের আগে ঊর্ধ্বমুখী গতিতে ৫ মিনিটের জন্য আপনার মুখ ম্যাসাজ করুন। এতে ফোলাভাব কমে যাবে। ত্বক পানি ধরে রাখে। এ সময় লাইট স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন। এতে ত্বকের ছিদ্রগুলিকে আটকাবে না। ত্বক ভারী বোধ করবে না। হালকা ওজনের ময়েশ্চারাইজার, সিরাম এবং সানস্ক্রিন বেছে নিন।

এক্সফোলিয়েট করুন

ঘাম এবং তাপ ত্বকে মৃত কোষ বাড়ায়। এগুলো ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখে। এ জন্য সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করুন। এর ফলে ত্বকের মৃত কোষগুলিকে সরে যাবে। ত্বক মসৃণ এবং উজ্জ্বল দেখাবে।

রোদে পোড়া দাগ দূর করা

রোদে ত্বকে পুড়ে গেলে সপ্তাহে দুবার অ্যালোভেরা জেল বা অ্যালোভেরা আইস কিউব মুখে লাগান। এটি ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থেকে মুক্তি দেবে। প্রদাহ কমাতেও সাহায্য হবে।

ব্রণ থেকে মুক্তি

ব্রণ থেকে মুক্তি পেতে গ্রিন-টি আইস কিউব ব্যবহার করুন। অথবা গ্রিন-টি তৈরি করুন। এরসঙ্গে এসেনশিয়াল অয়েল যোগ করুন। এবার এগুলো আইস কিউবে রাখুন। বরফ হয়ে গেলে মুখে ঘষুণ।

মাস্ক

গরমকালে তৈলাক্ত ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। এ জন্য মুলতানি মাটি বা চন্দনের মাস্ক ব্যবহার করা উচিত। এই মাস্কগুলো ব্রণ এড়াতে ত্বককে গভীরভাবে পরিষ্কার করে।

ঠোঁটের যত্ন

ঠোঁটকে সূর্যের আলো থেকে রক্ষা করুন। ময়েশ্চারাইজড রাখুন। ইউভি রশ্মি থেকে সুরক্ষিত রাখতে এসপিএফ-১৫ বা তার বেশি যুক্ত লিপবাম লাগান।

বরিশাল অবজারভার / হৃদয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *