পঞ্চগড়ে তীব্র শৈত্যপ্রবাহ, তাপমাত্রা রেকর্ড ৫.৮ ডিগ্রি

ডেস্ক রিপোর্ট :
উত্তরের হিমালয়ের কোলঘেঁষা পঞ্চগড় জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। আজ শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল শুক্রবার রাত থেকে উত্তর দিক হতে বয়ে আসা হিম শীতল বাতাস আর ঘন কুয়াশায় পুরো অঞ্চলে তীব্র শীত অনুভূত হয়। বিপদসংকুল আবহাওয়ায় সবকিছু ঠান্ডায় জড়োসড়ো হয়ে গেছে, লোকজন বাড়িতে অবস্থান করছেন, রাস্তাঘাট হয়ে পড়েছে জনশূন্য। গতকাল রাত থেকে আজ সকাল পর্যন্ত বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। চারিদিকে নীরবতা, আর ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে চারপাশ।

টানা গত কয়েকদিনের প্রচণ্ড শীতে খেটে খাওয়া ভ্যানচালক, রিকশাচালক, দিনমজুরসহ নিম্ন আয়ের মানুষের জীবন মারাত্মক দুর্বিসহ হয়ে পড়েছে। কাজে যোগ দিতে না পারায় তীব্র খাদ্য সংকটে পড়েছেন তারা। শীতবস্ত্রের অভাবে ঠান্ডায় জবুথবু অবস্থা তাদের। নিউমোনিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে বেশি ভর্তি হচ্ছে শিশু ও বৃদ্ধরা। শীতে কাবু হওয়া মানুষ কম দামের গরম কাপড়ের দোকানগুলোতে ভিড় করছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল সাহা বলেন, ‘যেহেতু উত্তর দিক থেকে হিমেল বাতাস প্রবাহিত হচ্ছে, এ কারণে তাপমাত্রা কমে যাচ্ছে। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রাও কম। রাত ও সকালে ঠান্ডার পরিমাণ বাড়ে।’

বরিশাল অবজারভার / হৃদয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *