টিসিবির জন্য যুক্তরাষ্ট্রে থেকে সয়াবিন তেল কিনছে সরকার

ডেস্ক রিপোর্ট  :
ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান থেকে এক কোটি ১০ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই তেল কেনা হবে প্রতি লিটার ১৪০ টাকা দরে। টিসিবির জন্য আরও একটি দেশীয় প্রতিষ্ঠান থেকেও ৭০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। দেশীয় প্রতিষ্ঠানটি থেকে তেল কেনা হবে প্রতি লিটার ১৮৩ টাকা দরে। ইতোমধ্যে তেল কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আজ বুধবার (২৪ মে) অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তেল কেনার এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এসব তথ্য জানান।

মাহবুব খান বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয় এক কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব দিয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান থেকে ১৪০ টাকা লিটার দরে এক কোটি ১০ লিটার কেনার প্রস্তাব রয়েছে। এছাড়াও স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২৭ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটারের দাম ১৮২ টাকা ৬৫ পয়সা।’

দেশীয় প্রতিষ্ঠান সিটি এডিবল অয়েল কোম্পানি থেকে এ সয়াবিন তেল কেনা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন তেল কেনার বিষয়ে অতিরিক্ত সচিব মাহবুব খান বলেন, ‘আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এক্সেনচুয়াল টেকনোলজি ইনকরপোরেশন থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি লিটার তেলর দাম পড়বে ১৪০ টাকা। এতে মোট খরচ হবে ১২৯ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা।’

এর আগে গত ১৭ মে যুক্তরাষ্ট্র থেকে ১২ হাজার ৫০০ টন চিনি কেনার প্রস্তাবও অনুমোদন করে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি কেজি ৮২ টাকা ৮৫ পয়সা দরে এই চিনির দাম পড়ছে ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *