চুলে পেঁয়াজের রস ব্যবহার করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক :
চুলের জন্য পেঁয়াজের রস অনেক উপকারী। চুল ঘন করা, খুশকি কমানো, চুলের ফলিকলের জন্য এটি বেশ কার্যকর। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহারে আপনার চুল পড়া কমবে। তার সাথে নতুন চুলও গজাবে।

চুলের বৃদ্ধি বাড়ায়

পেঁয়াজের রসে সালফার থাকে। নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রস এক ধরনের প্রোটিন। কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। চুলে পেঁয়াজের রস নিয়মিত ব্যবহার করলে চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। যার ফলে চুল দ্রুত বৃদ্ধি হয়।

খুশকি কমায়

পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। যার ফলে খুশকি কমে। এ ছাড়াও, মাথার ত্বকে ব্যাক্টেরিয়ার সংক্রমণ কমাতে সাহায্য করতে পারে।

চুলের ফলিকলকে পুষ্টি জোগায়

পেঁয়াজের রসে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় চুলের ফলিকলকে পুষ্টি জোগায়। চুলকে অকালে পাকা হওয়া থেকে রোধ করে।

চুল মজবুত করে

সালফার থাকায় পেঁয়াজের রস চুলের জন্য স্বাস্থ্যকর। নিয়মিত ব্যবহারে চুল ভাঙ্গা কমাতে সাহায্য করে। ফলে চুল হয় মজবুত এবং স্বাস্থ্যকর ।

রক্ত সঞ্চালন উন্নত করে

পেঁয়াজের রস ব্যবহারে মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন উন্নত হয়। এতে মাথায় অক্সিজেন সরবরাহ হয়। যা চুলের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল।

কীভাবে ব্যবহার করবেন পেঁয়াজের রস?

একটি পেঁয়াজের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি ছেঁকে নিন। এই রসটি আপনার মাথার ত্বকে এবং চুলের গোড়ায় লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন। পেঁয়াজের রস অন্তত ৩০ মিনিট থেকে এক ঘন্টা রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। তা না হলে মাথা থেকে পেঁয়াজের গন্ধ বের হবে।

পেঁয়াজের রস ব্যবহারের আগে অবশ্যই অ্যালার্জি পরীক্ষা করে নিন। এ জন্য আপনি প্রথমে আপনার মাথার ত্বকের অল্প জায়গায় এটি লাগিয়ে রাখুন। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে এটি ব্যবহার না করাই ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *