ঈদযাত্রায় ৪১ রুটে ১৮০ লঞ্চ

ডেস্ক রিপোর্ট :
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে বিশেষ লঞ্চ চলাচল শুরু করবে। দক্ষিণাঞ্চলের ৪১টি রুটে চলাচলের জন্য ইতোমধ্যে ১৮০টি লঞ্চ প্রস্তুত রয়েছে।

এদিকে, মোটরসাইকেল পারাপারের জন্য আগামীকাল থেকে শিমুলিয়া-মঙ্গলমাঝি রুটে প্রতি তিন ঘণ্টা পরপর ফেরি সার্ভিস চলাচল করবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিআইডব্লিউটিসি এ তথ্য জানিয়েছে।

এ ছাড়া আগামীকাল থেকে বিআইডব্লিউটিসির যাত্রীবাহী জাহাজ ‘এমভি মধুমতি’ ঢাকা সদরঘাট (লালকুঠি) ঘাট থেকে চাঁদপুর-বরিশাল-ঝালকাঠি-কাউখালী-হুলারহাট-চরখালী ও বড়মাছুয়ার উদ্দেশে ঈদযাত্রা শুরু করবে বলেও জানানো হয়।

বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের ঢাকা নদীবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, ১৮ এপ্রিল থেকে বিশেষ লঞ্চ চলাচল সার্ভিস শুরু হয়ে, চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। শতাধিক বেসরকারি লঞ্চের প্রায় ১০ হাজার প্রথম ও দ্বিতীয় শ্রেণির কেবিনের অগ্রিম টিকিট ইতোমধ্যে বুকিং হয়ে গেছে। এ ছাড়া ঈদ সামনে রেখে টার্মিনাল এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বাড়ানোর প্রস্তুতি চলছে।

বিআইডব্লিউটিএর নৌনিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক কবির হোসেন বলেন, ‘সুষ্ঠু ও নিরাপদ যাত্রীসেবা দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে বিশেষ লঞ্চ চলাচল শুরু করবে। ইতোমধ্যে ১৮০টি লঞ্চ প্রস্তুত রয়েছে। তবে, কোনো অবস্থাতেই লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। যেসব লঞ্চ আইন ও নির্দেশনা অমান্য করবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার ঢাকা নদী বন্দরের আহ্বায়ক মামুন অর রশিদ বলেন, ‘যারা লঞ্চের নিয়মিত যাত্রী, তারা আগে থেকে যোগাযোগ করে টিকেট বুকিং দিয়ে রাখেন।’ তবে, পদ্মা সেতুর কারণে টার্মিনালে এবারের ঈদে আগের মতো যাত্রীদের চাপ পড়বে না বলে মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *