ত্বক সুস্থ রাখতে ড্রাগন ফল

লাইফস্টাইল ডেস্ক :
আমাদের দেশে ড্রাগন ফল বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ রয়েছে। এখন এই ফল আমাদের দেশেও চাষ হচ্ছে। এর স্বাদ অতুলনীয়। এটি বেশ রসালো একটি ফল।  শরীরের পাশাপাশি ড্রাগন ফল ত্বকের জন্যও বেশ উপকারি। তাই আজই আপনার স্কিনকেয়ার রুটিনে ড্রাগন ফল যোগ করে ফেলুন। এটি একটি প্রাকৃতিক উপাদান। ত্বকের বলিরেখা কমাতে এই ফল বেশ কার্যকর।

ড্রাগন ফলের ফেস প্যাক ত্বক পুনরুদ্ধার করতে সাহায্য করবে। এটি প্রাকৃতিকভাতে ত্বককে ময়শ্চারাইজ করে। ড্রাগন ফলে অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, ভিটামিন এবং স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড রয়েছে। এসব উপাদান ত্বককে র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। ড্রাগন ফলে অ্যান্টি-এজিং-এর বৈশিষ্ট্য রয়েছে। ত্বকের তেল নিয়ন্ত্রণে সাহায্য করে। ব্রণ-প্রবণ ত্বকের জন্যও এই ফল উপকারি।

ড্রাগন ফল ফেস প্যাক বানানোর জন্য একটি পাকা ড্রাগন ফল নিন। সাদা ড্রাগন ফলের বদলে লাল রঙের ড্রাগন ফল বেছে নিন। এবার কেটে অর্ধেক করে নিন। এটির খোসা ছাড়িয়ে একটি বাটিতে নিন। এরপর কাঁটাচামচ দিয়ে ম্যাশ করুন। এবার এই পেস্টটি মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

ড্রাগন ফলের এই ফেস প্যাকটির সাথে এক টেবিল চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপ জল এবং কয়েক ফোঁটা বাদাম বা নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। এটি সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে, আপনি আপনার ত্বকের টেক্সচার এবং টোনে পার্থক্য দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *