প্রথম ম্যাচের প্রথম গোল এসেছে পেনাল্টি থেকে

স্পোর্টস ডেস্ক :

মরুর দেশে বেজে উঠল বিশ্বকাপের উত্তাপ। আসরের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে স্বাগতিক কাতার ও ইকুয়েডর। প্রথম ম্যাচের প্রথম গোল এসেছে পেনাল্টি থেকে। সেটা করেছেন ইকুয়েডরের তারকা ইনার ভ্যালেন্সিয়া।

প্রথমার্ধে জোড়া গোল করেছেন ইনার ভ্যালেন্সিয়া। তাঁর জোড়া গোলে কাতারের বিপক্ষে প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে আছে ইকুয়েডর।

কাতারের খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই সুযোগ পেয়ে যায় ইকুয়েডর। পঞ্চম মিনিটে ফ্রি কিক থেকে ডি বক্সে বল বাড়ান ফেলিক্স টরেস। পাস পেয়ে হেড দিয়ে বল ঠিকানায় পাঠান ভ্যালেন্সিয়া। কিন্তু অফসাইড হয়ে সেটি বাতিল হয়।

এই হতাশা বেশিক্ষণ তাড়া করতে হয়নি ইকুয়েডরকে। সেই ভ্যালেন্সিয়াই লাতিন আমেরিকার দেশটিকে লিড এনে দেন। ম্যাচের ১৬ মিনিটে ফাউল করে বসেন কাতারের গোলরক্ষক সাদ আলশিব। যার খেশারত দিতে হয় পুরো দলকে। কাতারি গোলরক্ষক ভ্যালেন্সিয়াকে ডি বক্সের মধ্যেই ফাউল করেন। তাতে সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখেন আলশিব। আর পেনাল্টি পেয়ে সফল স্পট কিকে দলকে লিড এনে দেন ভ্যালেন্সিয়া।

ম্যাচের ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইকুয়েডর। এবারের গোলটিও আসে ভ্যালেন্সিয়ার পা থেকে। ডি বক্সে  ক্রস পেয়ে দারুণ হেডে বল কাতারের জালে পাঠান ভ্যালেন্সিয়া। তাঁর জোড়া গোলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ইকুয়েডর।

সাধারণত ইউরোপ-আমেরিকাতে বিশ্বকাপ ফুটবল শুরু হয় জুন-জুলাইয়ে। কাতার সেই পথে হাঁটেনি। মরুর বুকে প্রচণ্ড গরমের জন্য তারা সিদ্ধান্ত নেয় নভেম্বর-ডিসেম্বরে আয়োজন করার। যেই কথা সেই কাজ। নিজেদের পরিকল্পনা মতোই আজ থেকে বিশ্বকাপ শুরু করল স্বাগতিক দেশ।

আজ থেকে শুরু হয়ে দেশটির লুসাইলে অবস্থিত ৮০ হাজার ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামটিতে হবে এবারের আসরের সবচেয়ে বড় ম্যাচ। আগামী ১৮ ডিসেম্বর সেখানে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। কাতারের পাঁচ শহরের আটটি স্টেডিয়াম জুড়ে চলবে বিশ্বকাপের আয়োজন। যাতে অংশ নেবে ৩২ দল, খেলবে ৬৪টি ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *