যদি বাংলাদেশ-ভারত ম্যাচে বৃষ্টি হয়

স্পোর্টস ডেস্ক :
সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে অ্যাডিলেডে বুধবার (২ নভেম্বর) ভারতের মোকাবিলায় মাঠে নামবে বাংলাদেশ। তবে অস্ট্রেলিয়ার আবহাওয়ার পূর্বভাস বলছে, এ ম্যাচে হতে পারে বৃষ্টি। শেষ পর্যন্ত যদি বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হয়, তাহলে উভয় দলকেই পয়েন্ট ভাগাভাগি করে নিতে হবে। সে ক্ষেত্রে গ্রুপ-২-এর সেমিফাইনালের সমীকরণে কারা এগিয়ে থাকবে?

বাংলাদেশের গ্রুপ থেকে ৩ ম্যাচের সব কটি হেরে আসর থেকে মোটামুটি নিজেদের বিদায় নিশ্চিত করেছে নেদারল্যান্ডস। শেষ চারের টিকিট নিশ্চিত করতে বাকি পাঁচ দলের সবাই এখনও লড়াই চালিয়ে যাচ্ছে। গ্রুপ-২ থেকে মঙ্গলবার (১ নভেম্বর) পর্যন্ত ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। তাদের নেট রান রেট ২.৭৭২।

সমান ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ভারত ও তিনে বাংলাদেশ। রোহিতদের নেট রান রেট দশমিক ৮৪৪ আর সাকিবদের মাইনাস ১ দশমিক ৫৩৩। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে চারে জিম্বাবুয়ে। তাদের নেট রান রেট মাইনাস দশমিক ০৫। অন্যদিকে ২ পয়েন্ট নিয়ে এখনও আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। তাদের নেট রান রেট দশমিক ৭৬৫।
এদিকে অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরোর হালনাগাদ তথ্যমতে, বুধবার অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা ৬০ শতাংশ এবং ১ থেকে ৩ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। অ্যাডিলেডের পশ্চিম দিক থেকে দক্ষিণ-পশ্চিম দিকে ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। শেষ পর্যন্ত যদি বাংলাদেশ-ভারত ম্যাচটি পণ্ড হয়ে যায়, তাহলে দুদলই পয়েন্ট ভাগাভাগি করে নেবে।

তবে তাতেও পয়েন্ট টেবিলের খুব একটা অদলবদল হবে না। ৪ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়েই থাকবে ভারত। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রানরেটে পিছিয়ে থাকায় তিনে অবস্থান করবে বাংলাদেশ। তবে বাংলাদেশ তাদের অবস্থান হারাতে পারে, যদি দিনের আরেক ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পায় জিম্বাবুয়ে। ডাচদের হারালে তাদের পয়েন্ট যদিও বাংলাদেশের সমান ৫ থাকবে, কিন্তু নেট রান রেটে তারা বেশ এগিয়ে আছে টাইগারদের তুলনায়।

এদিক থেকে বেশ এগিয়ে দক্ষিণ আফ্রিকা। নেট রান রেটে বেশ এগিয়ে থাকায় শেষ দুই ম্যাচের একটিতে জয় পেলেই সেমিফাইনালে পা রাখবে প্রোটিয়ারা। অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেলে সেমিতে পৌঁছে যাবে ভারতও। ভারতকে হটিয়ে সেমিতে জায়গা করে নিতে হলে শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে বাংলাদেশের।

তবে ভারত যদি জিম্বাবুয়ের বিপক্ষে কোনো অঘটনের শিকার হয়, তাহলে বদলে যাবে ‍পুরো সমীকরণেরই দৃশ্যপট। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ বড় জয় না পেলে ডাচদের পর ভারতকেও হারাতে পারলে সেমিফাইনাল খেলবে জিম্বাবুয়ে। আর পাকিস্তানের এখন পর্যন্ত যতটুকু আশা বেঁচে আছে, সেটা নির্ভর করছে শেষ দুই ম্যাচের মধ্যে বাংলাদেশ, ভারত ও জিম্বাবুয়ের অন্তত একটি ম্যাচে হার। এর সঙ্গে শেষ দুই ম্যাচে জয়ের পাশাপাশি নেট রান রেটেও চোখ রাখতে হবে তাদের

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *