চার পেসার নিয়ে খেলবেন সাকিব?

স্পোর্টস ডেস্ক :
বুধবার দুপুর দুইটা। হাইভোল্টেজ ম্যাচ। টান টান উত্তেজনা থাকবে নিশ্চয়ই। ভারত-পাকিস্তানের দ্বৈরথের মতো বাংলাদেশ-ভারত লড়াইয়ের আলাদা একটা মাত্রা আছে। সবাই এই ম্যাচের দিকে তাকিয়ে থাকে।

আর সাকিব আল হাসান ও রোহিত শর্মার কালকের লড়াইটা মোটেও যেনতেন নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের টিকেট নিশ্চিত করতে এই ম্যাচ দুদলের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ। এই ম্যাচ অনেকটা সেমি ডিসাইডারই হচ্ছে বলা যায়।

মাঠে নামার আগেই অবশ্য সাকিব জানিয়ে দিয়েছেন রোহিতরাই এই ম্যাচে ফেভারিট। বাংলাদেশ ভারতকে হারালে সেটা হবে ‘আপসেট’। ভারতের কোচ রাহুল দ্রাবিড় অবশ্য বাংলাদেশকে মোটেও ছোটো করে দেখেননি। তিনি বলেছেন মাঠের খেলায় যেকোনো কিছু ঘটতে পারে।

আগের ম্যাচেই টানা দুই ম্যাচ জিতে উড়তে থাকা ভারতকে টেনে মাটিতে নামিয়েছিল দক্ষিণ আফ্রিকা। বিশেষ করে সেই ম্যাচে আফ্রিকার পেস ইউনিট ভারতকে রীতিমতো ধসিয়ে দিয়েছে। এর মাঝেও বিশেষ ছিলেন লুঙ্গি এনগিডি। তিনি লোকেশ রাহুল, বিরাট কোহলি, রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়াকে ক্রিজেই দাঁড়াতে দেননি ঠিকঠাক। নিয়েছেন ৪ উইকেট।

একইভাবে আরেক পেসার ওয়েন পার্নেল নিয়েছেন ৩ উইকেট। সূর্যকুমার যাদব ছাড়াও ভারতের লোয়ার অর্ডারের ভরসা দিনেশ কার্তিক ও রবীচন্দ্র অশ্বিনকে ফিরিয়েছেন পার্নেল। আরেক পেসার আনরিখ নর্টজে নিয়েছেন ১ উইকেট। সবমিলিয়ে ভারতের সব ব্যাটারই মূল পেস বিষে নীল হয়েছে। ১৩৩ রানে আটকে যায় রোহিত শর্মারা।

সেদিনের শিক্ষা নিলে বাংলাদেশকেও ছক কষতে হবে পেসার কেন্দ্রীক। কারণ, টাইগার স্পিনাররা চমক জাগানিয়া কিছু করতে পারছেন না অস্ট্রেলিয়ার মাটিতে। বিপরীতে ভারত বাংলাদেশ টাইপের স্পিনটা বরাবরই ভালো খেলে।

তাই সাকিব আল হাসান চার পেসার মানে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম ও মুস্তাফিজকে খেলানোর সাহস দেখাবেন কী? অপশনে এবাদতও আছেন। তবে অভিজ্ঞতার বিচারে এবাদত যেমন এই ফরম্যাটে অপরিপক্ব, তেমন নার্ভ ধরে রাখতে পারেন না ঠিক সময়ে।

তাই তাসকিন-মুস্তাফিজ এবং শরীফুল-হাসান জুটিকে ঠিকঠাক কাজে লাগাতে পারলে ভারতকে কুপোকাত করা যেতেও পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *