বৃষ্টি জিতিয়ে দিল আয়ারল্যান্ডকে

স্পোর্টস ডেস্ক :

মাত্র ৫ রানে পিছিয়ে থেকে বৃষ্টি আইনে ইংল্যান্ডকে প্রথম হারের মুখ দেখতে হলো। নিজেদের ব্যাটিং-বোলিংয়ের দাপট তো ছিলই সেই সঙ্গে বৃষ্টির সহায়তায় বিশ্বকাপের মূল পর্বে প্রথম জয়ের মুখ দেখল আয়ারল্যান্ড।

আজ বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে বৃষ্টি আইনে আয়ারল্যান্ড ৫ রানে হারিয়েছে ইংল্যান্ডকে।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) আগে ব্যাট করে সবগুলো উইকেট হারিয়ে ১৫৭ রান করে আয়ার‍ল্যান্ড। জবাব দিতে নেমে ১৪.৩ ওভার পর্যন্ত ৫ উইকেটে ১০৫ রান করে ইংল্যান্ড। এরপরেই ম্যাচে হানা দেয় বৃষ্টি। জয়-পরাজয়ের হিসেবে ৫ রানে এগিয়ে ছিল আইরিশরা। সেটাই জয় পেতে সাহায্য করে আয়ারল্যান্ডকে।

১৫৮ রানের জবাব দিতে নেমে শুরুতেই বিপাকে পড়তে হয়েছে ইংল্যান্ডকে। পাওয়ার প্লে তে মাত্র ৩৭ রান তুলেছে তারা। তার মধ্যে হারিয়ে ফেলে ৩ উইকেট। মাত্র ২৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড।

ইনিংসের শুরুতে রানের খাতা খোলার আগেই আউট হন জস বাটলার। কিছুক্ষণ পর দলীয় ১৪ রানে অ্যালেক্স হেলস আউট হন ব্যক্তিগত ৭ রানে। ২৯ রানে বেন স্টোকস ৮(৬) আউট হলে বিপদে পড়ে ইংল্যান্ড।

সেখান থেকে দলকে উদ্ধার করতে জুটি বাঁধেন ডেভিড মালান ও হ্যারি ব্রুক। কিন্তু দলীয় ৬৭ রানে ব্রুককে ফিরিয়ে সেই প্রতিরোধ ভাঙে আইরিশরা। এরপর মালানের সঙ্গে ইনিংস মেরামতের কাজ করেন মঈন আলি। কিন্তু এই জুটিও স্থায়ী হয়নি। জস লিটল আর ডকলেরা মিলে ধসিয়ে দেন ইংলিশদের মিডল অর্ডার।

৮৬ রানে মালানের বিদায়ে অনেকটা শঙ্কার মুখে পড়ে যায় ইংল্যান্ড। সেখান থেকে হাল ধরেন মঈন আলী। শেষ পর্যন্ত তিনি ২৪ রানে অপরাজিত ছিলেন। কিন্তু ম্যাচ বাঁচাতে পারেননি তিনি।

এর আগে আয়ারল্যান্ড-ইংল্যান্ডের ম্যাচ বৃষ্টির জন্য নির্ধারিত সময়ে মাঠে গড়ায়নি। যদিও এ আবহাওয়াকে কাজে লাগাতেই আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। কিন্তু তাঁর আশায় কিছুটা শঙ্কার বাতাস ধরিয়ে দিয়েছে আইরিশরা।

ম্যাচ মাঠে গড়ালে শুরুতেই আইরিশদের মারকুটে ব্যাটার পল স্টার্লিংকে সাজঘরে ফেরায় ইংল্যান্ড। ৮ বলে ১৪ রান করে বিদায় নেন স্টার্লিং। তবে এরপরই প্রতিরোধ গড়ে তোলে আয়ারল্যান্ড। টেকারকে সঙ্গে নিয়ে দ্বিতীয় জুটিতে ৮২ রানের চমৎকার জুটি উপহার দেন বালবির্নি। এই জুটিতেই দলীয় শতরান পার করে আইরিশরা।

১২তম ওভারে টেকারের বিদায়ে ভাঙে এই জুটি। ২৭ বলে ৩৪ রান করে রানআউট হন তিনি। তবুও উইকেটে থিতু ছিলেন আইরিশ অধিনায়ক। তিনি ভালো ইনিংস খেলে দিয়ে ফিরলে দ্রুত উইকেট হারাতে থাকে আইরিশরা। ফলে অধিনায়কের বিদায়ের পর দ্রুতই থেমে যায় আয়ারল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড : ১৯.২ ওভারে ১৫৭/১০ (পল স্টার্লিং ১৪, অ্যান্ডি বালবির্নি ৬২, লরকান টাকার ৩৪, কুর্টিস ক্যাম্ফার ১৮; লিয়াম লিভিংস্টোন ১৭/৩, মার্ক উড ৩৪/৩, স্যাম কারান ৩১/২)

ইংল্যান্ড : ১৪.৩ ওভারে ১০৫/৫ (ডেভিড মালান ৩৫, হ্যারি ব্রুক ১৮, মঈন আলি ২৪*; জস লিটল ১৬/২, ব্যারি ম্যাকক্যার্থি ২০/১, জর্জ ডকরেল ৫/১)

ফল: বৃষ্টি আইনে আয়ারল্যান্ড ৫ রানে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *