সম্ভাব্য দুর্ভিক্ষে বাংলাদেশের মোকাবিলার উপায় কী?

ডেস্ক রিপোর্ট :
দিনকে দিন পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। দেশে দেশে দেখা দিয়েছে মন্দাভাব। ২০২৩ সালে বড় রকমের খাদ্যসংকট দেখা দিতে পারে–এমন আশঙ্কা সংশ্লিষ্ট অনেকেরই।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বিভিন্ন বক্তব্যে দুর্ভিক্ষের প্রসঙ্গটি স্মরণ করিয়ে দিচ্ছেন। একই সঙ্গে উত্তরণের পথ প্রধানমন্ত্রী নিজেই বাতলে দিয়েছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশ যাতে দুর্ভিক্ষের শিকার না হয়, সে জন্য খাদ্য উৎপাদনের জন্য প্রতি ইঞ্চি জমি উৎপাদনের কাজে ব্যবহার করতে হবে।

করোনা সংকট কাটতে না কাটতেই শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। চলমান যুদ্ধে বিশ্ব রাজনীতিতে চলছে ভয়াবহ মেরুকরণ। আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, স্নায়ুযুদ্ধের পর এত ব্যাপক মেরুকরণ এর মধ্যে আর ঘটেনি। একে তো রাশিয়ার ওপর কয়েক হাজার পশ্চিমা নিষেধাজ্ঞার বাণ, অন্যদিকে নিষেধাজ্ঞার বুমেরাং এ বিপর্যস্ত ইউরোপ।

‘নিজে বাঁচলে বাপের নাম’–এ নীতিতে বিশ্বের বাঘা বাঘা দেশ নিজেদের পিঠ বাঁচাতে হিমশিম খাচ্ছে। কয়েক মাস আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সারা বিশ্বকে খাদ্য দিয়ে সহযোগিতার কথা বললেও অবস্থা বিগড়াতে শুরু করলে ভারত তাদের খাদ্য রফতানি সীমাবদ্ধ করে। যুদ্ধের খাতায় রাশিয়া-ইউক্রেন পড়ায়, খাদ্য রফতানির হিসাব থেকে তাদের আগেই আলাদা করে রাখা হয়েছে। রফতানি সীমাবদ্ধ করার দেশ হিসেবে যোগ হয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রাজিলের মতো কৃষিসম্পদে সমৃদ্ধ দেশগুলো।

এরই মধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানিয়েছে, আগামী বছর (২০২৩ সাল) বিশ্বের ৪৫টি দেশে তীব্র খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। এতে ক্ষুধামান্দায় ভুগতে পারে প্রায় ২০ কোটি মানুষ।

বৈশ্বিক অবস্থা যে বিপদের মুখে, এর পূর্বাভাস শুরু থেকে দিয়ে আসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংক। সম্প্রতি আইএমএফ ও বিশ্বব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বজুড়ে মন্দা শুরু হলে ৩৫ কোটি মানুষ খাদ্য সংকটে পড়বে। এরই মধ্যে ৪৮টি দেশের ৪ কোটি মানুষ খাদ্য সংকটে আছে বলে জানায় সংস্থা দুটি।

মূলত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও বৈশ্বিক সংঘাতময় পরিস্থিতির কারণে দেশে দেশে খাদ্যসংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে আইএমএফ। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিস ম্যালপাস বলেন, আগামী বছর বিশ্বজুড়ে মহামন্দা দেখা দিতে পারে। ফলে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও লাগামহীন মূল্যস্ফীতিতে খাদ্য ঘাটতি হবে। এবারের মন্দা উন্নয়নশীল দেশগুলোর জন্য ভয়াবহ হবে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) জরিপে দেখা যায়, এশিয়ার নয়টি দেশ বড় রকমের খাদ্য সংকটের আশঙ্কার মধ্যে রয়েছে। আফগানিস্তান, বাংলাদেশ, উত্তর কোরিয়া, লেবানন, মিয়ানমার, পাকিস্তান, শ্রীলঙ্কা, সিরিয়া, ইয়েমেন বড় রকমের খাদ্য সংকটের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে এফএও।

এফএও-র প্রধান ডেভিড বিস্লে জানিয়েছেন, খাবারের অভাব এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শুধু দুর্ভিক্ষই হবে তা নয়; বরং এর ফলে দেশে দেশে বৈষম্য ও সামাজিক অস্থিরতা বাড়বে। পাঁচ বছর আগে বিশ্বব্যাপী প্রায় ৮ কোটি মানুষ খাদ্যাভাবে ভুগত, এখন এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ কোটি ৮ লাখে।

জাতিসংঘের এক জরিপে দেখা যায়, শুধু ইউক্রেন থেকেই বিশ্বের ৪০ কোটি মানুষের খাদ্য চাহিদা মেটানো হতো। কিন্তু যুদ্ধের ফলে ইউক্রেন খাদ্য আমদানি একরকমের বন্ধ করে দিয়েছে। অন্যদিকে রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার রফতানিকারী  ও বৃহৎ শস্য উৎপাদক দেশ হিসেবে নিষেধাজ্ঞার জালে নিজেদের রফতানি করেছে সীমাবদ্ধ। এতে সরবরাহ চেইনে ভয়াবহ সংকট সৃষ্টি হয়েছে। এরই মধ্যে আফ্রিকার একাংশে দেখা দিয়েছে বড় রকমের খাদ্যাভাব

বাংলাদেশের বাঁচার উপায় কী?

খাদ্যাভাব থেকে বাংলাদেশের বাঁচার প্রধান রক্ষাকবচ কৃষি–এ কথা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বক্তব্যে বারবার উঠে এসেছে। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, কৃষি উৎপাদন বৃদ্ধি করা গেলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি খাদ্যপণ্য উচ্চমূল্যে বিশ্ববাজারে রফতানির মাধ্যমে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। একই সঙ্গে আমাদের খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনা প্রয়োজন। প্রতিদিনের খাদ্যতালিকায় পরিমিত পরিমাণে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ মৌসুমি ফলমূল, শাকসবজি ও প্রাণিজ আমিষ খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে দারিদ্র্য হ্রাস ও অর্থনৈতিক উন্নয়ন অগ্রযাত্রায় কৃষিই অন্যতম প্রধান নিয়ামক। কৃষি জনগণের খাদ্য ও পুষ্টি সরবরাহ, কর্মসংস্থান ও আয়ের সুযোগ সৃষ্টিসহ বিভিন্ন ভোগ্যপণ্যের কাঁচামাল সরবরাহের নিশ্চয়তা দেয়। কৃষির গুরুত্ব অনুধাবন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন দেশ পুনর্গঠনে কৃষি বিপ্লবের ডাক দিয়েছিলেন। তিনি কৃষির উন্নয়নে কৃষকদের মাঝে খাসজমি বিতরণ, ভর্তুকিমূল্যে সার, কীটনাশক, উন্নত বীজ, সেচ ও অন্যান্য কৃষি উপকরণ সরবরাহ নিশ্চিত করেন। এরই ধারাবাহিকতায় সরকারের যুগোপযোগী নীতি ও পদক্ষেপ গ্রহণের ফলে দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে। ফসলের পাশাপাশি প্রাণিজ আমিষ খাতেও ব্যাপক সাফল্য অর্জিত হয়।

খাদ্য নিরাপত্তা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের মাটি ও মানুষকে নিয়ে কৃষি উৎপাদন বাড়াতে পারলে কোনো অসুবিধা হবে না। আমরা খেয়ে-পরে থাকতে পারব। মানুষকেও খাওয়াতে পারব। এই আশ্বাস দিতে পারি।’

খাদ্য উৎপাদনের জন্য আলাদা বাজেট রাখা আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কটা আলাদা বাজেটও রেখেছি। এই বাজেটটি হবে শুধু খাদ্য উৎপাদনের ক্ষেত্রে, খাদ্য প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে। সেই প্রস্তুতি নেয়া আছে। যার যার জায়গা আছে চাষাবাদ শুরু করে দেন। আদি যুগে ফেরত যান। পেট ভরে খেতে পারবেন। শান্তিতে ঘুমাতে পারবেন। আওয়াজ-টাওয়াজ পাবেন না। তবে ডিজিটাল বাংলাদেশ চলার জন্য যতটুকু বিদ্যুৎ প্রয়োজন সেটা দিতে পারব। সেটা পাবেন।’
তবে পাকা ধানে মই দিতে পারে দেশের অনাকাঙ্ক্ষিত প্রাকৃতিক দুর্যোগ। জলবায়ু সংকটে অসময়ের বন্যা ও খরা দেশের খাদ্য উৎপাদনে ব্যাঘাত ঘটালে বড় রকমের সমস্যায় পড়তে পারে বাংলাদেশ–এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত সময় সংবাদকে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে একটা ভয় তো থেকেই যাচ্ছে। চলতি বছরের দিকেই তাকান, সিলেটে হঠাৎ বন্যা হলো, উত্তরবঙ্গে খরা হলো, বরিশালে আগে পানি উঠত না, এবার উঠল, পূর্ণিমা-অমাবস্যায় চট্টগ্রামের আগ্রাবাদে জোয়ারের পানি ঢুকে যায়। এই সব মিলিয়ে দেখলে সামনের বছর যে হঠাৎ করে জলবায়ু ভালো হয়ে যাবে, তা বলা যায় না। তবে সংকট মোকাবিলায় আমরা প্যারিস চুক্তির যে সাতটি বিষয় আছে, তা অক্ষরে অক্ষরে মেনে চললে সংকট অনেকটা প্রশমিত করা সম্ভব।’

তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি, প্রধানমন্ত্রী জলবায়ুর বিষয়ে ওয়াকিবহাল। বাংলাদেশ এরই মধ্যে বিশ্বের অনেক দেশের থেকে এগিয়ে আছে। বিশ্বের অনেক দেশই জলবায়ু সংকট মোকাবিলায় বাংলাদেশকে অনুসরণ করে।’

কয়েকটি জরিপ থেকে দেখা যায়, কঙ্গো, ইথিওপিয়া, নাইজেরিয়া, ইয়েমেন, আফগানিস্তান, সুদান, দক্ষিণ সুদান, সোমালিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, হাইতি, নাইজার, কেনিয়া, মালাউ, বুর্কিনা ফাসো, জিম্বাবুয়ে, গুয়েতেমালা, হন্ডুরাস, আফ্রিকান রিপাবলিক, চাদ, মাদাগাস্কার ও মালির মতো দেশগুলো বর্তমানে বড় রকমের খাদ্য নিরাপত্তাহীনতা ভুগছে। এদের তুলনায় বাংলাদেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে।

অন্যদিকে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে দেখা যায়, জিম্বাবুয়েতে ৬৮ শতাংশ, লেবাননে ৩৬, ইরানে ৩২ শ্রীলঙ্কায় ২২, হাঙ্গেরিতে ১৮, কলম্বিয়ায় ১৫, জিবুতিতে ১৪, রুয়ান্ডা ১৪ এবং বুর্কিনা ফাসোয় ১০ শতাংশ মূল্যস্ফীতি নিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। এদের তুলনায় বাংলাদেশ সুবিধাজনক অবস্থায় আছে।

১৯৮৮ সালে প্রণীত বাংলাদেশের খাদ্যনীতির প্রধান উদ্দেশ্য হচ্ছে, ধাপে ধাপে খাদ্য ঘাটতি কমিয়ে আনা ও মাথাপিছু খাবারের পরিমাণ ১৬ আউন্সে বৃদ্ধি করা। খাদ্য মন্ত্রণালয়ের হিসাবমতে, এখন পর্যন্ত দেশে ধান ও গমের পর্যাপ্ত মজুত রয়েছে।

এ ব্যাপারে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সারা বিশ্বে খাদ্য সংকটের আশঙ্কা থাকলেও বাংলাদেশ স্বস্তিতে রয়েছে। বাংলাদেশকে খাদ্য নিরাপত্তায় ঝুঁকিমুক্ত রাখতে সরকার থেকে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *