খুশকি সমস্যায় যা করবেন শীতে

লাইফস্টাইল ডেস্ক :
খুশকি ত্বকের বিশেষ একটি অবস্থাকে বোঝায়, যা মূলত মাথার খুলিতে বেশি দেখা যায়। এতে চর্মরেণু মাথার ত্বক থেকে আঁশের মতো উঠে উঠে আসে এবং ঝরে পড়ে। খুশকি আত্মসম্মানের এমনকি সামাজিক সমস্যাও তৈরি করতে পারে। এ অবস্থার আরও ভয়াবহ রূপ হলো সেবোরেইক ডারমাটাইটিস বা ত্বকের তৈলাক্ত ও চুলকানিপ্রবণ অবস্থা।

বলা হয়ে থাকে ত্বকের কোষের মাত্রাতিরিক্ত বৃদ্ধির কারণে নাকি খুশকি হয়ে থাকে। একটি সাধারণ সমস্যা খুশকি যেটি বাড়লে তার প্রভাব পড়ে ত্বকের ওপরও। আর শীতকালে এটা মাত্রা বেড়ে যায় কয়েকগুণ। বাজারে নানা রকমের অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু পাওয়া যায়, কিন্তু তাতে যে খুব ভালো কাজ হয় এমনটা কিন্তু নয়। তবে ঘরোয়া কিছু কিছু উপাদান দিয়ে খুশকির সমস্যা দূর হতে পারে।

ক্যাস্টর অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা চুলের ব্যাকটেরিয়া মেরে ফেলে। এই তেল ব্যবহারে স্ক্যাল্পের ইনফেকশন কম হয়, চুলে পুষ্টি জোগায় এবং খুশকি কমায়।

জেনে নিন, খুশকি সারাতে ক্যাস্টর অয়েল কীভাবে ব্যবহার করবেন…

> ক্যাস্টর অয়েল এবং টি ট্রি অয়েল খুশকি সারাতে অত্যন্ত কার্যকর। আর অ্যালোভেরা জেল স্ক্যাল্পের চুলকানি কমায় এবং স্ক্যাল্প ভালো রাখে। দেড় টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। ৪৫ মিনিট শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিনবার এই পদ্ধতি প্রয়োগ করুন।

> ভিটামিন ই সমৃদ্ধ আমন্ড অয়েল স্ক্যাল্প ও চুল ময়েশ্চারাইজ করে এবং খুশকি সারায়। রোজমেরি অয়েলও খুশকি সারাতে দারুণ কার্যকর। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল এবং ১ টেবিল চামচ আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে হালকা গরম করে নিন। তারপর এতে রোজমেরি অয়েল মেশান। এই মিশ্রণটি চুল ও স্ক্যাল্পে লাগিয়ে সারা রাত রাখুন। পরদিন শ্যাম্পু করে নিন। সপ্তাতে তিনবার এই পদ্ধতি প্রয়োগ করুন।
> ২ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ আদার রস মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিনবার এটি করুন।

> নারকেল তেলের উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত। এটি শুষ্ক স্ক্যাল্প ও খুশকির সমস্যা দূর করে এবং চুলে পুষ্টি সরবরাহ করে। প্রোটিন সমৃদ্ধ ডিমও চুলে পুষ্টি জোগায় এবং চুল নরম ও উজ্জ্বল করে। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ১ টেবিল চামচ নারকেল তেল এবং একটা ডিম একসঙ্গে নিয়ে ফেটিয়ে নিন ভালোভাবে। মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই পদ্ধতি প্রয়োগ করুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *