যেসব নিয়ম না জেনে বাইক চালালে হতে পারে জেল-জরিমানা

লাইফস্টাইল ডেস্ক :
বাইকারদের কাছে বাইকের চেয়ে যেন প্রিয় কিছু নেই। সাধের বাইক নিয়ে বাইকাররা ঘুরে বেড়াতে পছন্দ করেন বিভিন্ন জায়গায়। তবে এই ঘোরার আনন্দ অনেকটাই মাটি হয়ে যাবে যদি আপনি রাস্তায় বাইক চালানোর সঠিক নিয়ম না জেনে থাকেন।

রাস্তায় মোটর গাড়ি বা বাইক চালানোর প্রথম শর্ত হলো ট্রাফিক আইন মেনে গাড়ি চালানো। যদি নিয়ম না মেনে গাড়ি চালানো না হয়, তবে আর্থিক জরিমানার পাশাপাশি কারাদণ্ডও হতে পারে। অথবা আপনার জীবনে ঘটতে পারে মারাত্মক সড়ক দুর্ঘটনাও।

তাই আসুন জেনে নিই বাইক চালানোর ক্ষেত্রে কোন কোন সতর্কতা আপনাকে মাথায় রাখতে হবে বা কোন বিষয়গুলো আপনাকে মেনে চলতে হবে।

১. প্রথমেই আপনার যে বিষয়টি না হলেই নয়, তা হলো বাইক রেজিস্ট্রি করা। রেজিস্ট্রি করা না থাকলে কখনোই রাস্তায় বাইক নিয়ে রাস্তায় নামবেন না।

২. বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) থেকে বাইকের রেজিস্ট্রেশন ও লাইসেন্স সংক্রান্ত সব কাগজপত্র সংগ্রহ করতে পারেন। বর্তমানে এ প্রতিষ্ঠান থেকে একবার কাগজ সংগ্রহ করলেই ১০ বছরের জন্য আর এ অফিসে যাওয়ার প্রয়োজন হয় না।

৩. রেজিস্ট্রি করা বাইকের যে নাম্বার পাবেন তা দুটি প্লেটে লিখে একটি বাইকের সামনে আর অন্যটি পেছনে লাগিয়ে নিন।

৪. বাইক রেজিস্ট্রেশনের ঝামেলা মিটে গেলে ড্রাইভিং লাইসেন্সে গুরুত্ব দিতে পারেন। একবার গাড়ি চালানোর লাইসেন্স পেলে তা দিয়ে টানা ১০ বছর গাড়ি চালানোর অনুমতি পাওয়া যায়।

৫. গাড়ি চালানোর একটি অন্যতম শর্ত হলো আপনার বয়স অবশ্যই ১৮ বছর হতে হবে। এর নিচে কোনো বয়সীর গাড়ি চালানোর অনুমতি নেই।

৬. গাড়ি বা বাইক চালানোর সময় সবসময় মানুষ, প্রাণী বা পারিপার্শ্বিক পরিবেশের দিকে দৃষ্টি রাখতে হবে। এই নিয়ম লঙ্ঘন হলে তা হবে অমার্জনীয় অপরাধ।
৭. প্রতিদিন গাড়ি বা বাইক চালানোর সময় তার গতির দিকে বিশেষ গুরুত্ব দিতে হবে। কেননা, গতির ওপরই নির্ভর করবে আপনি নিজে এবং অন্যের ক্ষেত্রে কতটা সুরক্ষিত।

৮. বাইক চালানোর সময় হুটহাট ছোটখাটো ভুল হতে পারে। এর জন্য কত জরিমানা গুনতে হতে পারে আপনার জানেন? প্রকারভেদ অনুযায়ী ১০০ থেকে ১০০০ টাকা আর্থিক জরিমানা হতে পারে। তাই জরিমানা, জেলহাজতের প্যাঁচে নিজেকে জড়াতে না চাইলে নিয়মগুলো মেনে বাইক চালানোই বুদ্ধিমানের কাজ হবে আপনার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *