ক্ষতবিক্ষত জ্ঞানচর্চা কেন্দ্র

এম.এ হান্নান, বাউফল:
পাঠাগার। জ্ঞানচর্চা কেন্দ্র। যেখানে লুকিয়ে থাকে জানা অজানা হাজারো গল্প কাহিনী। বলা হয় জ্ঞান ভান্ডার। যার থেকে জ্ঞান অর্জন করে জ্ঞান পিপাসূরা। সেই জ্ঞানচর্চা কেন্দ্র ক্ষতবিক্ষত হয়ে পড়ে আছে দীর্ঘ ঊনিশ বছর। নেই কোন জ্ঞানপৃষ্ঠা। আসনে না কোন জ্ঞান পপিাসূ। ঘন্টার পর গন্টা বসে কেউ চোখ বুলায় নায় বইয়ের পাতায়। হয় না জ্ঞানের চর্চা।
হারিয়ে গেছে পাঠকের আসর। পত্রিকা ম্যাগাজিনসহ হাজারো বইয়ের পাতা ক্ষতবিক্ষত হয়ে পড়ে আছে। উপজেলা একমাত্র জ্ঞানচর্চা কেন্দ্রটির দরজায় তালা ঝুলছে আজ অবধি। অযন্ত আর অবহেলায় এখন ধ্বংস প্রায় ভবনটি পরিনত হয়েছে পাবলিক টয়লেটে।
শিক্ষা নগরী ক্ষ্যাত বাউফল উপজেলার প্রাণকেন্দ্র অবস্থিত পাবলিক পাঠাগার এই করুন দশায় হতাশায় নিমজ্জিত হাজারো পাঠাক।
জানা যায়, ১১৯১ সালে সরকারি পৃষ্ঠপোষকতায় পাবলিক মাঠের পার্শ্বে পাঠাগারটি প্রতিষ্ঠার পর স্কুল-কলেজ শিক্ষার্থী, পত্র-পত্রিকা পাঠকসহ উপজেলার সর্বস্তরের মানুষের কাছে জ্ঞানচর্চা কেন্দ্র হয়ে উঠে।
তবে যথাযথ সংস্করণের অভাবে ২০০০ সালে বন্ধ হয়ে যায় পাঠাগারটি। আজ ১৯ বছর আছে একই অবস্থায়। পুনরায় চালু করার একাধিক উদ্যোগ নিলেও অদৃশ্য কারনে বাস্তাবায়ন হয়নি।
পটুয়াখালী জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নিয়াজ মোর্শেদের নেতৃত্ব দীর্ঘ দিন যাবৎ পাঠাগার বাস্তবায়ন করার লক্ষ্যে বিভিন্ন সময় আন্দোলন সংগ্রম করে আসছিলো একদল তরুণ।
এব্যাপারে পাঠাগার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক নিয়াজ মোর্শেদ বলেন, ‘পাঠাগার নাই, পাঠাগার চাই’ এই দাবীতে আমরা আন্দোলন করে আসছি। সর্বশেষ বাউফলের অভিভাবক সাবেক চীফ হুই আলহাজ্ব আ.স.ম ফিরোজ (এমপি) মহোদয় পাঠাগার পুন:স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছেন। আশা করি অরিচেই আমাদের দাবী বাস্তবায়ন হবে।

এব্যাপারে বাউফল উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার বলেন, ‘ শিক্ষিত জনপদের শিক্ষিত মানুষের জন্য পাঠাগার অতিব প্রয়োজন।’
তিনি আরো বলেন, ‘সরকারি প্রতিষ্ঠান কমিটির সম্মানীত সভাপতি ও সাবেক চীফ হুইপের একান্ত প্রচেষ্টায় পাঠাগার বাস্তাবায়নের প্রক্রিয়া দ্রুত আগাচ্ছে। অতিশীঘ্রই পাঠাগার বাস্তবায়নের কাজ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *