বাউফলে দূর্গা পূজার প্রস্তুতি: রাত-দিন চলছে প্রতিমা তৈরির কাজ

এ.এফ.এম রিয়াজ, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি:
আসন্ন দূর্গা উৎসবকে ঘিরে বাউফলে রাত-দিন চলছে প্রতিমা তৈরির কাজ। আগামী ৪ঠা অক্টোবর সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সেই উৎসব ঘিরে দক্ষিণের জেলা পটুয়াখালীর বাউফল উপজেলা জুড়ে প্রতিমা তৈরির ধুম পড়েছে। রাতদিন ব্যস্ত সময় পার করছে প্রতিমা তৈরির কারিগররা ।
বাউফল উপজেলায় এবার ৬৯ টি মন্ডপে অনুষ্ঠিত হবে দূর্গাপুজা। ইতোমধ্যেই দূর্গাপুজা উদযাপন কমিটি উপজেলার বিভিন্ন পূজা মন্ডপে উৎসব নির্বিঘœ করতে সকল প্রকার নির্দেশনা প্রদান করেছেন । পূজার সময় যত কাছাকাছি আসছে, ততোই প্রতিমা তৈরির ব্যস্ততা বাড়ছে শিল্পীদের ।
প্রতিমা তৈরির কারিগর বিশিষ্ট ভাস্কর শিল্পী শ্যামল পাল ফরিদপুর থেকে এসেছেন কালাইয়া মদন মোহন জিওর আখড়া বাড়ি মন্দিরের দূর্গা প্রতিমা তৈরির কাজ করতে । এই প্রতিবেদকে শ্যামল পাল বলেন, এখন দম ফেলারও সময় নেই তাদের। রাত-দিন চলছে প্রতিমা তৈরির কাজ । এ বছর চারজন কারিগরসহ ৫টি দুর্গা প্রতিমা তৈরির কাজ নিয়েছেন তিনি । প্রতিটি মন্ডপে খড়ের বতি আর মাটির লাগানোর কাজ প্রায় শেষের দিকে আর কয়েকদিন পর শুরু হবে রং করার পালা।
বাউফল সর্বজনীন কালিবাড়ি মন্দিরের দূর্গা প্রতিমা তৈরির কাজ করছেন রূপক পাল, তিনি ৭০হাজার টাকা সম্মানিতে এই প্রতিমা তৈরির কাজ নিয়েছেন। এ বছর বাউফলে তিনি ৪টি মন্দিরের প্রতিমা তৈরির কাজ করেছেন।এই মন্দিরের পূজা উদযাপন পরিষদের সভাপতি পলক কুমার বনিক জানান, “এবার পূজা মন্ডপগুলো সাজানো হচ্ছে অপূর্ব সাজে। গতবারের চেয়ে এবারের আলোকসজ্জায় থাকবে ভিন্নতা । ইতোমধ্যে ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলো খুব দ্রুত সম্পন্ন করার চেষ্টা করা হচ্ছে”।
শিল্পীরা এক একটি প্রতিমা তৈরিতে ১০ হাজার থেকে ১লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিক নিচ্ছেন। শিল্পীদের নিপুন হাতের আঁচড় ও পরম ভালোবাসায় তৈরি হচ্ছে দুর্গা, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর ও শিব প্রতিমা ।
বাউফল উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সঞ্জিত কুমার সাহা বলেন, “বাউফলে এবার ৬৯ টি মন্ডপে পালিত হবে দুর্গোৎসব। গতবারের চেয়ে এবার ৩টি মন্ডপের সংখ্যা বেড়েছে। আগামী ৪ঠা অক্টোবর ষষ্ঠি পূজার মধ্য দিয়ে শুরু হবে হিন্দু সম্প্রোদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ৮ অক্টোবর মহা দশমীতে বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এ উৎসব”।
এ বিষয়ে বাউফল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক কামরুজ্জামান বাচ্চু বলেন,“ধর্মীয় সম্প্রিতির উজ্জ্বল দৃষ্টন্ত আমাদের বাউফল উপজেলা। এখানে কোন ধর্মীয় বা জাতিগত বিভাজন নেই ”।
বাউফল থানার অফিসার ইনচার্জ (ও সি) মোস্তাফিজুর রহমান বলেন, “সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দূর্গা উৎসব উদযাপন করতে প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ইতোমধ্যেই পূজা উদযাপন কমিটি এবং আনাসার ও গ্রাম পুলিশ যৌথভাবে মন্ডপের নিরাপত্তা বৃদ্ধিার জন্য কাজ করছে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *