বাউফলের দুই ইউনিয়নের গৃহহীনরা পাচ্ছে প্রধানমন্ত্রীর দেয়া ঘর

বাউফল প্রতিনিধি: পটুয়াখালীর বাউফল উপজেলার তেতুলিয়ার বুকে ভেসে উঠা দ্বীপ নবগঠিত চন্দ্রদ্বীপ ও কাছিপাড়া ইউনিয়নে ১৫২ গৃহহীনরা পাচ্ছে প্রধানমন্ত্রীর ঘর।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ উপ-খাতের আওতায় পটুয়াখালীর বাউফল উপজেলার চন্দ্রদ্বীপ ইউনিয়নে ১০২ ও কাছিপাড়া ইউনিয়নে ৫০ গৃহহীন পরিবারের নামে ১ কোটি ৫১ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। বরাদ্দকৃত অর্থ দিয়ে গৃহহীন পরিবারের জন্য সেমিপাঁকা ঘর নির্মাণ করা হবে।
সরেজমিনে ঘুরে জানা যায়, বাউফল উপজেলার তেঁতুলিয়া নদীর চরবেষ্টিত নবগঠিত চন্দ্রদ্বীপ ইউনিয়ন। এখানে প্রায় সাড়ে ১৩ হাজার মানুষের বসবাস। শীত মৌসুমে ইউনিয়নটি প্রানবন্ত থাকলেও প্রতি বর্ষা মৌসুমে চরবাসিরা ঝড় ও জলোচ্ছাসের সাথে লড়াই করে বেঁচে থাকতে হয়। ৯০ দশকে এলজিইডির অর্থায়নে ওই ইউনিয়নের দিয়ারাকচুয়া, রায়সাহেব ও মিয়াজান এলাকায় বেড়িবাঁধ নির্মাণ করা হলেও ২০০৭ সালের সিডরসহ একাধিক প্রাকৃতিক দুর্যোগে তা লন্ডভন্ড হয়ে যায়। ওই সমস্ত চর এখন জোয়ার-ভাটায় দৃশ্যমান গ্রাম। পানিবাহিত রোগ চরবাসীর নিত্যসঙ্গী। প্রতিবছর প্রাকৃতিক দূর্যোগে মৎস্য ও প্রাণি সম্পদ এবং ফসল হারিয়ে চরবাসী নি:স্ব হয়ে পড়ে। এখানকার বিপর্যস্ত চরবাসীরা প্রতিবছর ১২ থেকে ১৫ কোটি টাকার আর্থিক ক্ষতির দারিদ্রতার কাষাঘাতে জর্জরিত। অনেকেই জোয়ার-ভাটার ইউনিয়ন বলে চন্দ্রদ্বীপকে। এছাড়াও উপজেলার কাছিপাড়া ইউনিয়নের গৃহহীন পরিবারও আশ্রয়ন-২ প্রকল্পের ঘর পাচ্ছেন।
চন্দ্রদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামুল হক আলকাস মোল্লা বলেন, “বাউফল উপজেলায় চন্দ্রদ্বীপ ইউনিয়নের শতকরা ৯০ ভাগ বসবাসকারি মানুষ ভূমিহীন, গৃহহীন ও ছিন্নমূল পরিবার। এখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত সবার জন্য বাসস্থান কর্মসূচী বাস্তবায়ন হচ্ছে। এজন্য ইউনিয়নবাসীর পক্ষ থেকে মাননীয় প্রাধানমন্ত্রীকে অভিনন্দন জানাই”।
বাউফল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিব বিশ্বাস বলেন, “কাছিপাড়া ইউনিয়নের গৃহহীন ও চন্দ্রদ্বীপ ইউনিয়নের ভেড়িবাঁধহীন গ্রাম চর রায়সাহেব, মিয়াজান, নিমদি, ব্যারেট, কচুয়া, কিচমতপাঁচখেজুড়িয়া, ধানদী আলগী, আয়নাবাজ কালাইয়া, দিয়ারা কচুয়ারমতো নিচু এলাকায় বসবাস করা জোয়ার-ভাটায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলো প্রধানমন্ত্রীর ঘোষিত এসব ঘর পাচ্ছেন।
বাউফল উপজেলা নির্বাহী অফিসার পিজুস চন্দ্র দে বলেন, “উন্নয়নের গণতন্ত্র প্রতিষ্ঠায় আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ উপ-খাতের আওতায় উপজেলায় ১৫২ গৃহহীনরা পাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রীর ঘর এবং পরিবারসমূহকে স্বাবলম্বী করার লক্ষ্যে সরকার পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান ও ঋণ দিয়ে স্বাবলম্বী করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *