নির্বিষ সাপের কামড়ে আতঙ্কে মৃত্যু হয় যেভাবে!

লাইফস্টাইল ডেস্ক :
বিষধর সাপ কামড় দেয়ার পর ভুক্তভোগীর জীবন অনেকটা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে। কিন্তু যে সাপে বিষ নেই সেই সাপের কামড়েও কি জীবন ঝুঁকির মুখে পড়তে পারে?

বিশেষজ্ঞরা মনে করেন, বিষধর সাপের কামড়ে আমাদের জীবননাশের ঝুঁকি থাকলেও যে সাপের বিষ নেই সেগুলোর কামড়ে তেমন ভয়ের কারণ নেই।

তবে সমস্যা হলো বিষহীন সাপের কামড়েও আমরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ি। আমাদের জীবন সুরক্ষিত থাকলেও আমরা এমন আতঙ্কগ্রস্ত হয়ে পড়ি যে সে আতঙ্কেই আমাদের মৃত্যু হয়।

চিকিৎসাবিজ্ঞানে এই আতঙ্ককে বলা হচ্ছে ‘ট্যাকিকার্ডিয়া’। আমাদের স্বাভাবিক হৃদ্‌স্পন্দন মিনিটে ৬০ থেকে ৭০ বার। কিন্তু যখন আমরা আতঙ্কে ‘ট্যাকিকার্ডিয়ায়’ আক্রান্ত হই, তখন আমাদের এই হৃদ্‌স্পন্দন বেড়ে দাঁড়ায় ১৮০-তে।

সেই সঙ্গে যেসব উপসর্গ আরও থাকে তা হলো হাত-পা কাঁপা, বুক দড়ফড় করা, অতিরিক্ত ঘাম, প্রেশার হাই ইত্যাদি। কারো হার্ট দুর্বল হওয়ার পাশাপাশি এসব লক্ষণ দেখা দিলে হৃদ্‌যন্ত্র যেকোনো সময় অচল হতে পারে।

এ বিষয়ে ভারতের এসএসকেএম  হাসপাতালের কার্ডিও থোরাসিক ভাসকুলার সার্জন ডা. সন্দীপ কর জানিয়েছেন, ‘ট্যাকিকার্ডিয়া’ বা প্যানিক অ্যাটাকে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়া অস্বাভাবিক নয়। এতে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

এ সমস্যায় শুধু সাপই নয়, অন্যান্য যেকোনো সরীসৃপ বা কীটপতঙ্গেও এ সমস্যা হতে পারে। সাপের কামড় নিয়ে কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজের সিনিয়র মেডিকেল অফিসার ডা. দয়ালবন্ধু মজুমদার বলেন, ‘আমাদের অনেকেরই সাপ নিয়ে একটি ভুল ধারণা রয়েছে। আর সেটি হলো সাপে কামড় দিলে কোন সাপটি কামড় দিয়েছে সেটি জানতে আমরা ব্যস্ত হয়ে পড়ি। অনেকে পারলে সাপকে ধরে নিয়ে আসি।’ যার কোনো দরকার নেই বলেই মনে করেন ডা. দয়ালবন্ধু মজুমদার।

এর জন্য সময় নষ্ট করার কোনো প্রয়োজন নেই। কারণ, সাপ দেখে নয়; বরং যাকে সাপে কামড়েছে চিকিৎসাশাস্ত্রে তার শরীরের লক্ষণ দেখেই প্রতিষেধক দিতে হয় বলে তিনি জানান।

তাই কোন সাপ কামড়িয়েছে তা খোঁজার সময় নষ্ট না করে রোগীকে দ্রুত হাসপাতালে নিলে এবং রোগী আতঙ্কগ্রস্ত না হলে তার জীবন শঙ্কামুক্ত থাকবে। অন্যথায় রোগীর জীবন প্রদীপ নিভে যাওয়ার আশঙ্কাই বেশি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *