স্বপ্নের পদ্মা সেতুতে জ্বললো আলো

ডেস্ক রিপোর্ট:

বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে সাজ সাজ রব পড়েছে। ওইদিনটাকে উৎসবে পরিণত করবে বলে জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ইতিমধ্যে শুরু হয়েছে প্রস্তুতি। সেতুর কাজও প্রায় শেষের দিকে। আজকে পরীক্ষামূলকভাবে ল্যাম্পপোস্টের বাতি জ্বলে উঠলো পদ্মা সেতুতে।

শনিবার (৪ জুন) সন্ধ্যা ৬টার দিকে সেতুর ১৪ নম্বর পিলার থেকে ১৯ নম্বর পিলার পর্যন্ত ২৪টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়। ট্রায়াল হিসেবে জ্বালানো হয়েছে বাতিগুলো।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের সেতুর ল্যাম্পপোস্টে বাতি জ্বালানোর তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, ‘পদ্মা সেতুর মুন্সীগঞ্জ প্রান্তে ল্যাম্পপোস্টের বাতি পরীক্ষা করা হয়েছে। শনিবার ২৪টি ল্যাম্পপোস্টে আলো জ্বালানো হবে। এছাড়া সেতুটির ১৪ থেকে ১৯ নম্বর খুঁটি পর্যন্ত থাকা ল্যাম্পপোস্টগুলোর বাতি জ্বালানো হয়। সব ল্যাম্পপোস্টের বাতি পরীক্ষা করতে ৫ থেকে ৬ দিন সময় লাগবে।

তিনি জানান, ২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট রয়েছে।। এরমধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। মূল সেতুতে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হয় গত ১৮ এপ্রিল।

বিদ্যুৎ সংযোগের জন্য মাওয়া প্রান্তে পদ্মা সেতুর প্রথম পিলার থেকে ৩ দশমিক সাড়ে ৭ কিলোমিটার বিদ্যুতের লাইন সংযুক্তের কাজ শেষ করেছে মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির লৌহজং জোনাল অফিস। অপরদিকে শরীয়তপুরে জাজিরা নাওডোবা প্রান্ত থেকে ৩ দশমিক সাড়ে ৭ কিলোমিটার সেতুতে বিদ্যুৎ সংযোগ দিয়েছে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি। সেতু কর্তৃপক্ষের অনুরোধে গত ৩০ মে পদ্মা সেতুতে বিদুৎ সংযোগের কাজ সমাপ্ত করেছে পদ্মার দুই পাশের জেলার পল্লী বিদ্যুৎ সমিতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *