বরিশালে নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: বরিশালে দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে আজ শনিবার সকাল ৯টায় নগরীর বান্দ রোডের ওয়াপদা কলোনি স্মৃতি একাত্তর নির্যাতন কেন্দ্রে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহসহ জেলা এবং মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও মহিলা লীগের নেতৃবৃন্দ। পরে সেখান থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করেন তারা। শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সদর রোডের দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এর আগে সকাল ৬টায় প্রথমে জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে এবং পরে কীর্তনখোলা নদীর তীরবর্তী বধ্যভূমি স্মৃতিফলকে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহবুদ্দিন খান, রেঞ্জ পুলিশের ভারপ্রাপ্ত ডিআইজি একেএম এহসান উল্লাহ ও জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা। এছাড়াও অন্যান্য সরকারি-বেসরকারি দপ্তর এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুলের শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে সকাল সাড়ে ৮টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ সময় সালাম ও অভিবাদন গ্রহণ করেন বিভাগীয় কমিশনার। উপস্থিত ছিলেন প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

অপরদিকে দিবসটি উপলক্ষে বরিশাল জেলা ও মহানগর বিএনপি দলীয় কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ৬ দফা বেদিতে উপাচার্য উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া সকাল ১১টায় কীর্তনখোলা অডিটরিয়ামে আলোচনা সভা এবং বিশেষ প্রার্থনা এবং বিকেল ৪টায় রয়েছে শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনা।

দিবসটি উপলক্ষে প্রতি বছরের মতো বরিশালের মেরিন ওয়ার্কশপ ঘাটে দুপুর থেকে বিকেল পর্যন্ত নৌবাহিনীর যুদ্ধ জাহাজ প্রদর্শনের ব্যবস্থা রয়েছে। এছাড়াও হাসপাতাল, শিশু সদন ও কারাগারে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *