ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার হামলা

আন্তর্জাতিক প্রতিবেদক:

ইউক্রেনের রাজধানী কিয়েভের আবাসিক ভবনগুলোতে রুশ সেনাদের তুমুল গোলাবর্ষণের পর নগরীতে ৩৫ ঘণ্টার কারফিউ জারির ঘোষণা দিয়েছেন মেয়র ভিতালি ক্লিৎসকো। আবাসিক ভবনগুলোতে হামলায় এখন পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে মেয়র বলেন, ‘আজ আমরা এক কঠিন এবং বিপজ্জনক মুহূর্তে উপস্থিত হয়েছি।’ খবর বিবিসি ও রয়টার্সের।

খবরে বলা হয়, কিয়েভে কারফিউ শুরু হচ্ছে মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টা থেকে (১৮.০০ জিএমটি) এবং চলবে বৃহস্পতিবার সকাল ৭টা (০৫.০০ জিএমটি) পর্যন্ত।

এই সময়ে বিশেষ অনুমতি ছাড়া কারও চলাফেরা নিষিদ্ধ থাকবে। তবে কেবল বোমা থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে যাওয়া যাবে বলে জানিয়েছেন মেয়র ক্লিৎসকো। মেয়র বলেন, ‘রাজধানী (কিয়েভ) ইউক্রেনের প্রাণকেন্দ্র। একে সুরক্ষিত রাখতে হবে। বর্তমানে এটি ইউরোপের স্বাধীনতা এবং নিরাপত্তার অগ্রভাগে থাকা কার্যকর একটি ঘাঁটি এবং প্রতীক। একে আমাদের হাতছাড়া করা যাবে না।’

‘আজ আমরা এক কঠিন এবং বিপজ্জনক মুহূর্তে আছি। এ কারণে আমি কিয়েভের সব বাসিন্দাকে দুদিনের জন্য ঘরে থাকতে বলছি। আর যদি সাইরেন বাজে তাহলে বোমা শেল্টারে যান।’

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর দেশে লড়াইরত রুশ সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জানিয়েছেন। তা ছাড়া, যুদ্ধের মধ্যে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আলোচনায় ‘ভালো অগ্রগতি হয়েছে’ বলেও মন্তব্য করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *