নলছিটিতে প্রাণিসম্পদ প্রদর্শনীর দায়সারা আয়োজন!

নিজস্ব প্রতিবেদক।।
দেশব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানের অংশ হিসেবে ঝালকাঠির নলছিটিতেও বুধবার (১৬ ফেব্রুয়ারি) দিবসটি পালন করা হয়। প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন অধীনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর স্থানীয় চায়না মাঠে এ প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনী সংশ্লিষ্টদের বিরুদ্ধে দায়সারা আয়োজন আর নয়ছয় করার অভিযোগ উঠেছে। এ নিয়ে উপজেলার অধিকাংশ খামারিদের মাঝে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রদর্শনীতে দর্শকদের উপস্থিতি ছিল কম। সরকারি নির্দেশনা মোতাবেক মেলায় ৫০টি স্টল প্রস্তুত করার কথা ছিল। কিন্তু বাস্তবে স্টল করা হয়েছে ৩০টি। দিনব্যাপি প্রদর্শনী চলার কথা থাকলেও সকাল ১০টায় উদ্বোধনের পর অতিথিগণ চলে গেলে প্রদর্শনী প্রাঙ্গণ ধীরে ধীরে খালি হতে থাকে। দুপুর নাগাদ প্রাঙ্গণ প্রায় দর্শকশূন্য হয়ে পড়ে।

প্রদর্শনীতে আগত কয়েকজন দর্শক বলেন,
সকাল থেকেই এখানে হিন্দি গান বাজানো হয়। ভাষার মাসে এমন গান শুনে অনেকেই হতবাক হয়ে পড়ে। পরবর্তীতে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবহিত করা হলে তিনি প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমানকে হিন্দি গান বাজনো বন্ধের নির্দেশনা দেন। এরপরই প্রদর্শনী প্রাঙ্গণে হিন্দি গান বাজানো বন্ধ হয়। ভাষার মাসে সরকারি অনুষ্ঠানে হিন্দি গান শুনতে হয় এর চেয়ে লজ্জার কিছু নাই।

একাধিক খামারির অভিযোগ, প্রদর্শনীর জন্য প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে নলছিটি উপজেলায় ২ লাখ ৪৯ হাজার টাকা বরাদ্দ দেয়া হলেও গুটিকয়েক খামারিকে নিয়ে নামমাত্র এ প্রদর্শনীর আয়োজন করা হয়। দায়সারাভাবে এ প্রদর্শনীতে কিছু খামারিকে আমন্ত্রণ জানানো হলেও অধিকাংশ খামারিরা এ বিষয়ে কিছুই জানেন না।

তারা আরো অভিযোগ করেন, প্রদর্শনী নামে বরাদ্দ হওয়া অধিকাংশ টাকা মিথ্যা ভাউচারে আত্মসাতের চেষ্টায় দায়সারা এ আয়োজন করা হয়েছে। প্রদর্শনী উপলক্ষে ব্যাপক প্রচার-প্রচারণার নিয়ম থাকলেও তা করা হয়নি। এ কারণে প্রদর্শনীতে দর্শক সমাগম অনেকটা কম।

দায়সারা আয়োজনের অভিযোগ অস্বীকার করে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. হাফিজুর রহমান বলেন, প্রদর্শনী উপলক্ষে মাইকিং করা হয়েছে। তবে পোস্টার ও লিফলেট করা হয়নি। আর সকাল থেকে প্রদর্শনী প্রাঙ্গণে দর্শকদের বেশ উপস্থিতি ছিল। দুপুরে রোদের কারণে উপস্থিতি কিছুটা কমে যায়।

ভাষার মাসে হিন্দি গান বাজানো প্রসঙ্গে তিনি বলেন, ‘সাউন্ড সিস্টেমের লোকজন ভুলবশত বাজিয়েছিল। আমি আসে বন্ধ করে দিয়েছি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *