বরিশালে আইনজীবি সমিতির নির্বাচনে আওয়ামী লীগ প্যানেলের জয়

শামীম আহমেদ, ॥

ঐতিহ্যবাহী বরিশাল জেলা আইনজীবী সমিতির সুষ্ট ও শান্তিপূর্ণ নির্বাচনে ব্যালটের মাধ্যমে (জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম) বিএনপিকে ধোয়াশায় উড়িয়ে দিয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আওয়ামী লীগ। ১১ পদের মধ্যে যুগ্ম সম্পাদকের একটি পদ ব্যতীত সভাপতি সম্পাদক সহ বাকি ১০ পদেই নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ । বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে জয়ী হয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক পদে একজন। ভোট গণনা শেষে শুক্রবার (১১ ফেব্রয়ারি) ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আফজালুল করিম।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে ৪৮৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন লস্কর নুরুল হক। তার প্রতিদ্বন্ধী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত এ্যাড,এসএম সাদিকুর রহমান লিংকন পেয়েছেন ৩২৮ ভোট। স্বতন্ত্র প্রার্থী একেএম আলমগীর হোসেন পেয়েছেন ১০ ভোট। সহ-সভাপতি পদে প্রতিদ্বন্ধীতা করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত মোস্তাফিজুর রহমান নওশের ৫৩২ ও বিষ্ণুপদ মুখার্জী ৪০১ ভোট পেয়ে জয়ী হয়েছেন। বিপরীতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী অসীম কুমার বাড়ৈ ৩৪৬ ও সৈয়দ মাসুম মিয়া রেজা ২৮৭ ভোট পেয়েছেন।

সাধারণ সম্পাদক পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত ও বর্তমান সম্পাদক এ্যাড,রফিকুল ইসলাম খোকন ৫৫৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্ধী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদ ইমন পেয়েছেন ২৫৯ ভোট।

অর্থ সম্পাদক পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত সাইফুল ইসলাম মোল্লা ৪৩৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত আ. মালেক পেয়েছেন ৩৬৮ ভোট।

যুগ্ম সম্পাদক পদে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত জাহিদুল ইসলাম পান্না ৪০৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন। একই প্যানেলের বিউটি সুলতানা ৩৫৫ ভোট পেয়ে পরাজিত হয়েছেন। অপরদিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত কাজী আবুল কালাম আজাদ ৪৬৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন। বিপরীতে এই প্যানেলের অপর প্রার্থী হুমায়ুন কবির খান ৩৭৬ ভোট পেয়ে পরাজিত হয়েছেন।

নির্বাহী সদস্যের ৪ পদেই জয়ী হয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। এর মধ্যে আনোয়ার হোসেন বাচ্চু পেয়েছেন ৫৫৪, আর্শিব উদ্দিন শাওন পেয়েছেন ৬২৬, আতিকুর রহমান খান রাজু পেয়েছেন ৫৫৮ ও সুমন বাড়ৈ ৪৫৯ ভোট পেয়েছেন।

বিপরীতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত শাহিন উদ্দিন মিয়া ১৯৪, ডায়েজ মোহাম্মদ রিয়াজ ৩৬৬, মিয়া খন্দকার মো. আব্দুস সোবাহান ১৯৭ ও মতিউর রহমান সেন্টু ৩১৫ ভোট পেয়ে পরাজিত হয়েছেন।

নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আফজালুল করিম জানিয়েছেন, ৯৭৫টি ভোটের মধ্যে ৮৩২ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও গ্রহণযোগ্য হয়েছে। ভোটগ্রহণ নিয়ে প্রার্থীদের কোনো অভিযোগ ছিল না।

বৃস্পতিবার (১০ ফেব্রয়ারি) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মধ্যাহ্ন বিরতি দিয়ে ভোটগ্রহণ চলে। এর আগের বছর (২০২১) ১১ পদের মধ্যে ১০ পদে জয় পেয়েছিল আওয়ামী সমর্থিত আইনজীবীদের প্যানেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *