ইসি গঠনে রাজনৈতিক দলের কাছে নাম চাইবে মন্ত্রী পরিষদ বিভাগ

ডেস্ক রিপোর্ট:

ইসি গঠনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এছাড়া নির্বাচন কমিশন গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল ছাড়াও বিশিষ্টজন ও পেশাজীবীদের সঙ্গে সার্চ কমিটি বৈঠক করবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। আরও জানান, আসছে শনিবার ও রবিবার বৈঠকের জন্য ডাকা হচ্ছে দেশের বিশিষ্টজনদের। আর রাজনৈতিক দলগুলোর কাছে ই-মেইলের মাধ্যমে নতুন কমিশনার নিয়োগের জন্য নাম চাওয়া হবে, তবে তাদের সঙ্গে কোনও বৈঠক হবে না বলেও উল্লেখ করে খন্দকার আনোয়ারুল ইসলাম।

বলেন, আগামী মঙ্গলবার সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হবে। আসছে ১৪ই ফেব্রুয়ারি বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। সে বিষয়টি মাথায় রেখে তারা কাজ করছেন বলেও বৈঠক শেষে জানান হয়।

রবিবার রাতে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

পূর্ব নির্ধারিত বিকেল সাড়ে ৪টার আগেই সুপ্রীম কোর্ট জাজেজ লাউঞ্জে আসনে সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ ছয় সদস্য। প্রায় তিনঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক শেষে কথা বলেন কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রী পরিষদ সচিব।

বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এর আগে, নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। ৬ সদস্য বিশিষ্ট কমিটি যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে নির্বাচন কমিশন গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবেন। এরমধ্যে পাঁচজনকে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন নতুন নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *