মুম্বাইয়ের শিবাজি পার্কে রাষ্ট্রীয় মর্যাদায় লতা মঙ্গেশকারের শেষকৃত্য সম্পন্ন

মুম্বাইয়ের শিবাজি পার্কে রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল শেষকৃত্য। ৯২ বছর বয়সে শেষ হয়েছে কিংবদন্তি সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরের কর্মময় পথচলা। শ্রদ্ধা জানাতে ছুটে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ নানা অঙ্গনের অসংখ্য মানুষ।

প্রায় আট দশকের এক অসাধারণ ও বর্ণময় জীবনের অবসান। মুম্বাইয়ের শিবাজি পার্কে গানের স্বরস্বতী লতা মঙ্গেশকরকে বিদায় জানালেন হাজার হাজার মানুষ।

সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো হয় কিংবদন্তি এই শিল্পীকে।  শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তাঁকে শ্রদ্ধা জানাতে শিবাজি পার্কে জড়ো হন শচিন টেন্ডুলকার, শাহরুখ খান, জাভেদ আক্তারসহ নানা অঙ্গনের বিশিষ্টজনেরা।

মাত্র ১৩ বছর বয়সেই সঙ্গীতকে সঙ্গী করে সংসারের হাল ধরেছিলেন কিংবদন্তি শিল্পী। তাঁর অনন্য গায়কী ভারতীয় গানকে নিয়ে গেছে বিশ্ব দরবারে।  এক জীবনে গেয়েছেন ৩০ হাজারের বেশি গান। হিন্দি, বাংলা, মারাঠিসহ যে কোন ভাষার গানই তার কণ্ঠে পেয়েছে ভিন্ন মাত্রা।

নিজের দেশ ভারত ছাড়িয়ে পুরো উপমহাদেশের কয়েক প্রজন্ম সঙ্গীত অনুরাগীদের একের পর এক গানে মাতিয়ে রাখেন এই মহাতারকা।

প্রায় আট দশকের ক্যারিয়ারে একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান লতা। এছাড়াও দেশি বিদেশি অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

কর্মজীবনে প্রখ্যাত সুরকার নওশাদ, শচীন দেব বর্মণ, সলিল চৌধুরী, হেমন্ত মুখোপাধ্যায়, এমনকি হালের এ আর রেহমানের সঙ্গেও কাজ করেছেন তিনি।

গেল জানুয়ারিতে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি।  ২৩ দিনের লড়াইয়ে করোনাকে হার মানালেও শারীরিক নানা জটিলতায় শেষপর্যন্ত আর ফিরে আসা হলো না এই কিংবদন্তির।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্বের অনেক দেশে। শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেক দেশের রাষ্ট্রনেতা। দুই দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে ভারতে।

আরো কয়েক শতাব্দীতেও হয়তো পূরণ হবেনা কিংবদন্তি এই শিল্পীর শূন্যতা।

সরস্বতী পুজোর পরদিনই প্রয়াত হয়েছেন ‘সুরের সরস্বতী’ লতা মঙ্গেশকর। রবিবার সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বলিউড সিনেমার হাজারো গানে কণ্ঠ দেওয়া এ শিল্পীর প্রয়াণে শোকার্ত বলি তারকারাও। সাংস্কৃতিক অঙ্গনের পাশাপাশি ক্রিকেট তারকা ও ক্রীড়াঙ্গনের মানুষ শোক জানিয়েছেন গুণী এই শিল্পীর মৃত্যুতে।

সবার শ্রদ্ধা জ্ঞাপন শেষে ভারতের তিন বাহিনীর সদস্যরা লতা মঙ্গেশকরের মৃতদেহের প্রতি রাষ্ট্রীয় সম্মান জানান এবং তার পরিবারের হাতে জাতীয় পতাকা তুলে দেন।

তার পরপরই হিন্দু রীতি মেনে দাহকাজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

লতা মঙ্গেশকরের মৃত্যুতে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। সর্বকালের অন্যতম সেরা এই সংগীত শিল্পীর সম্মানে ভারতের জাতীয় পতাকা দুই দিন অর্ধনমিত রাখা হবে।

শোক প্রকাশ করে সোমবার অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আগামী ১৫ দিন রাজ্যে বাজবে লতার গাওয়া গান।

দীর্ঘ ক্যারিয়ারে হাজারের বেশি সিনেমায় গান করেছেন লতা। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষার পাশাপাশি বিদেশি ভাষাতেও তিনি গান করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ছবি দিয়ে, তার সঙ্গে স্মৃতির কথা লিখে, কিংবা তার কাছে অনুপ্রেরণা পাওয়ার কথা জানিয়ে শোক প্রকাশ করছেন ভারতের বিভিন্ন অঙ্গনের প্রতিনিধিরা।

তাঁর শেষযাত্রায় উপচে পড়েছিল অনুরাগীদের ভিড়। রবিবার বিকেলে রাষ্ট্রীয় সম্মানে তেরঙ্গায় মুড়িয়ে লতা মঙ্গেশকরের মরদেহ বের করা হয় প্রভূকুঞ্জের বাসভবন থেকে। তার আগে দুপুর পর্যন্ত প্রভূকুঞ্জের বাড়িতে শেষ শ্রদ্ধা জানানো হয়েছে লতা মঙ্গেশকরকে। প্রণাম করে দিদিকে শেষ বিদায় জানিয়েছেন বোন আশা ভোঁসলে। এরপর অন্তিম যাত্রা শুরু হয় লতা মঙ্গেশকরের। গার্ড অফ অনারের পর প্রভুকুঞ্জ থেকে কড়া পুলিশি নিরাপত্তায় শিবাজী পার্কে নিয়ে আসা হয় লতা মঙ্গেশকরকে৷ সন্ধ্যা ৬ টায় প্রধানমন্ত্রী সহ বিশিষ্ট জনদের উপস্থিত লতা মঙ্গেশকরের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, শরদ পাওয়ার, শাহরুখ খান, সস্ত্রীক সচিন তেন্ডুলকর, আমির খান, রণবীর কাপুর, শ্রদ্ধা কাপুর, জাভেদ আখতার সহ বিশিষ্ট জনেরা।শেষ বারের জন্য ভারতের নাইটিঙ্গলকে শ্রদ্ধা জানিয়েছেন তাঁরা। শেষকৃত্যের তার আগে শিবাজি পার্কে একের পর এক গান বেজেছে লতা মঙ্গেশকরের। এরপর চোখের জলে সুর সম্রাজ্ঞীকে চিরবিদায় জানিয়েছেন দেশবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *