অর্জিত স্বাধীনতা সংরক্ষণ করতে সকল অশুভশক্তি বিদায় জানাতে সামাজিক শক্তি হয়ে পুলিশের পাশে থাকুন-পুলিশ কমিশনার বিএমপি

০৪ ফেব্রুয়ারী ২০২২ খ্রিঃ সকাল ১০ঃ৩০ ঘটিকায় বন্দর থানা বিএমপি কর্তৃক “ওপেন হাউজ ডে ” অনুষ্ঠিত হয়।
উক্ত ওপেন হাউজ ডে’তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  পুলিশ কমিশনার বিএমপি (অতিরিক্ত আইজিপি)  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার।
প্রতিমাসের ০৪ তারিখ বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানা , ০৭ তারিখ কাউনিয়া থানা , ১০ তারিখ এয়াপোর্ট থানা ও ১৩ তারিখ কোতয়ালী মডেল থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হয় ।  পুলিশ কমিশনার  সহ শীর্ষ কর্মকর্তাবৃন্দ প্রতিটি থানায় গিয়ে দীর্ঘ সময় নিয়ে,জনসাধারনের কথা শুনেন।থানা এলাকার সাধারণ মানুষও এই ওপেন হাউজ ডে’র দিন উপস্থিত থাকেন।
শুরুতেই সভার সভাপতি বন্দর থানা অফিসার ইনচার্জ জনাব আসাদুজ্জামান এর নেতৃত্বে গার্ড সালামি ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এরপর
প্রধান অতিথি বিএমপি কমিশনার জনাব মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার মহোদয় অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পাওয়ায়
পর্যায়ক্রমে জনপ্রতিনিধি, সুশীল সমাজের সর্বস্তরের সাধারণ মানুষের পক্ষ থেকে উত্তরীয়, সম্মাননা স্মারক ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
ফুলেল শুভেচ্ছায় ভূষিত সদ্য পদন্নোতিপ্রাপ্ত  প্রধান অতিথি সবাইকে কৃতজ্ঞতা জানিয়ে  বিগত ওপেন হাউজ ডে সভার কার্যবিবরণী তথা জবাবদিহিতা নিশ্চিত করে আগত ভুক্তভোগীর কথা সরাসরি শুনে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন।
তিনি বলেন, নির্ভেজাল জনসেবা দিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ, মহামারি জ্ঞান ছাড়াই নিয়মিত কর্তব্যের বাহিরেও এক মানবিক ফেস নিয়ে দূর্যোগে আপনাদের পাশে থেকে কাজ করার মাধ্যমে তা ইতোমধ্যে প্রমাণ দিয়েছি। আল্লাহর বিশেষ রহমত, মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা, জনগণের আস্থায় এই মহামারিতে অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি, আমাদের অগ্রগতি থেমে নেই, আমাদের অর্থনীতি এখনও মজবুত আছে। আপনাদের ভালোবাসায় সর্বোচ্চ সময়টা আমি এখানে  সফলতার সাথে কাটাতে পেরেছি।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন জনগণের পুলিশ হতে। সেই স্বপ্ন বাস্তবায়নে জনবান্ধব৷ পুলিশ হতে জনগনের পালস্ / মতামত বুঝে সেবা নিশ্চিত করতে আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি।
সামাজিক শক্তি ছাড়া যাবতীয় অপরাধ নির্মূলে সফল হতে পারে না, জনতা পুলিশ দু’য়ের সমন্বয় প্রয়োজন তাই  প্রকাশ্যে ও গোপনে সংযুক্ত থেকে অপরাধ সংঘটনের তথ্য দেয়ার মাধ্যমে উন্নত নিরপেক্ষ পুলিশিং দোরগোড়ায় পৌঁছে দিতে সাহায্য করুন।
বৃটিশ আমলের পুলিশ ও জনগণের মধ্যে কোন সহমর্মিতা ছিলো না কিন্তু আমরা আধুনিক পুলিশ, এক পরিবর্তিত পুলিশ। সাম্প্রতিক সময়ে আমরা জনগণ ও পুলিশ একই প্লাটফর্মে কাজ করার প্রত্যয় নিয়ে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছি তারমধ্যে অন্যতম প্লাটফর্ম ওপেন হাউজ ডে, যেখানে  আমরা তিন ধরনের আবেদন  গুরুত্ব সহকারে শুনে থাকি ; ভুক্তভোগীর কথা শুনি, সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ শুনি এমনকি আমাদের কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম রয়েছে কিনা তা সরাসরি আপনাদের কাছ থেকে শুনে থাকি এবং সেই অনুযায়ী আপনাদের প্রত্যাশার সমান গৃহীত ব্যবস্থা সকলের সামনে পর্যালোচনা করে থাকি।
কমিউনিটি পুলিশিং এর পাশাপাশি  বিট পুলিশিং, স্কুল ভিজিটিং কার্যক্রম সহ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়ার মতো নানাবিধ প্লাটফর্ম সাজিয়ে রেখেছি, এর চেয়ে  আর  কি ব্যবস্থা থাকতে পারে যা জবাবদিহিতা নিশ্চিত করার জন্য ভালো হতে পারে।
তিনি আরও বলেন,  সন্তান না কাঁদলে না-কি মাও দুধ পান করাননা এমন একটি প্রচলিত কথা আমরা শুনে থাকি, তেমনি জনগণও যেন সঠিক সময়ে সঠিক মাত্রায় সেবা পেতে পারেন সেই লক্ষ্য নিয়ে রকমারি ব্যবস্থার বাহিরেও আমাদের এই ওপেন হাউজ ডে’র আয়োজন।
অর্জিত স্বাধীনতা সংরক্ষণ করতে  সক্রিয় ও সজাগ থেকে সকল অশুভশক্তি বিদায় জানাতে পুলিশ জনতা  একসাথে সংযুক্ত হয়ে শৃঙ্খলা নির্মাণে সহযোগিতা করার মাধ্যমেই তা সম্ভব মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ কমিশনার সদর-দপ্তর বিএমপি  প্রলয় চিসিম বলেন, মাননীয় পুলিশ কমিশনার মহোদয়ের নেতৃত্বে সত্যিকারঅর্থে বরিশাল মেট্রোপলিটন এলাকায় এই ওপেন হাউজ ডে কার্যকরী ও গতিশীল হয়েছে। তিনি চেয়েছেন সাধারণ মানুষ যেন ন্যায় বিচার পায় এবং প্রতিটি ভুক্তভোগীর অভিযোগ যেন পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে ব্যাবস্থা নেয়া হয়।
 আমাদের প্রতিজ্ঞা করতে হবে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিসূত্রে স্যার চলে গেলেও যেন এই ধারাবাহিকতা অক্ষুণ্ণ থাকে। জনগণ রাষ্ট্রের শক্তিশালী উপাদান, পুলিশ ও জনগণের সম্পৃক্ততা এবং সহযোগিতায় আমরা সব অন্যায় ও অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়ে সমাজকে নিরাপদ রাখতে পারবো।
বিশেষ অতিথি উপ-পুলিশ কমিশনার দক্ষিণ বিএমপি  আলী আশরাফ ভূঞা বিপিএম-বার  বলেন, এ সমাজকে নিরাপদ রাখতে সকল অনিয়মের বিরুদ্ধে স্থানীয় ভাবে পারিবারিক ভাবে সোচ্চার হয়ে আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে আমাদের তথ্য দিয়ে সহায়তা করুন।
 এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার দক্ষিণ বিএমপি  ফজলুল করীম  সহকারী পুলিশ কমিশনার  বন্দর থানা বিএমপি  মোঃ ইব্রাহিম, থানার অন্যান্য  অফিসারবৃন্দ,জনপ্রতিনিধি  সুশীল সমাজের সর্বস্তরের প্রতিনিধি ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ব্যক্তিবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *