একলাফে ৩ গুন বাড়ল ওয়াসার পানির দাম

পানির দাম একবারে ৩ গুণ বাড়িয়েছে রাজশাহী ওয়াসা। আজ থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

রাজশাহীতে ওয়াসা বলছে, লোকসানের পরিমাণ কমিয়ে সেবার মান বাড়াতেই সাত বছর পর পানির মূল্য বাড়ানো হয়েছে। এজন্য সরকারি গেজেটও হয়েছে।

এর আগে, গত জানুয়ারি মাসে ওয়াসার ওয়েবসাইর্টে যুক্ত করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পহেলা ফেব্রুয়ারি থেকে আবাসিকখাতের ২ টাকা ২৭ পয়সার এক হাজার লিটার পানির মূল্য বাড়িয়ে ৬ টাকা ৮১ পয়সা এবং বাণিজ্যিকখাতে ৪ টাকা ৫৪ পয়সার পানির মূল্য বাড়িয়ে ১৩ টাকা ৬২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. জাকীর হোসেন বলেন, মঙ্গলবার থেকে নতুন মূল্য কার্যকর করা হয়েছে। আমরা দু-তিন মাস পরপর বিল করি। আগামী মাস থেকে নতুন বিল কার্যকর করা হবে। তিনি বলেন, পানির মূল্য না বাড়ালে ওয়াসা চালানো কঠিন। কারণ বিদ্যুৎ বিলের টাকাও উঠছিলো না। এছাড়া কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাও রয়েছে। সারা বছর পানি সরবরাহ করে ওয়াসা ৫ কোটি টাকা রাজস্ব পায়। কিন্তু, বছরে বিদ্যুৎ বিল আসে ৮ কোটি টাকা। কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ বছরে খরচ হয় ২৩ কোটি টাকা। ঘাটতি কমিয়ে সেবার মান বাড়াতেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান হয়।

তবে, নাগরিক সমাজের প্রতিনিধিরা বলছেন, ওয়াসার সেবার মান বাড়েনি। করোনাকালে মানুষ নানা সংকটে সময় পার করছেন। এ সময় পানির দাম এক লাফে তিনগুণ বাড়ান মেনে নেয়ার মত নয়।

রাজশাহী রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি লিয়াকত আলী বলেন, করোনাকালের এই সংকটে সব নাগরিকই নানা দুর্ভোগে রয়েছেন। এই সংকটকালে তিনগুন মূল্য বাড়ানো ঠিক হয়নি।

রাজশাহী মেস মালিক সমিতির সভাপতি মো. এনায়েতুর রহমান বলেন, ওয়াসার পানির মূল্য বাড়ায় তা শিক্ষার্থীদের ভাড়াও বাড়িয়ে দিল। মেস মালিকরা গত দেড় বছর মেস বন্ধ রেখে অনেক লোকসান দিয়েছে। এখন পানির দাম বাড়ানোর ফলে মেসের ভাড়াও বাড়ানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *