ভারত সব ক্ষেত্রেই বাংলাদেশকে প্রাধান্য দেয়: রামনাথ কোবিন্দ

ভারত সব ক্ষেত্রে বাংলাদেশকে প্রাধান্য দেয়। অকৃত্রিম বন্ধু হিসেবে আগামীতেও দুই দেশের দৃঢ় সম্পর্ক বজায় থাকবে। এমন মন্তব্য করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের আয়োজন ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। মহামারি শুরুর পর ভারতের রাষ্ট্রপতির এটাই প্রথম বিদেশ সফর। বাংলাদেশেও এটা তার প্রথম সফর। বাংলাদেশের বিজয়ের সুবর্ণ জয়ন্তীর উৎসবে ভারতীয় রাষ্ট্রপতির উপস্থিতি তাই অনুষ্ঠানে যোগ করেছে বাড়তি মাত্রা।

‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানের বক্তব্যের শুরুতেই বাংলায় কথা বলেন ভারতের রাষ্ট্রপতি। দুদেশের দৃঢ় সম্পর্ক বজায় থাকবে উল্লেখ করে তিনি বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, আমাদের জনগণ যে উন্নত সম্মৃদ্ধ দেশের স্বপ্ন দেখে, তা বাস্তবায়নে দু’দেশ একসাথে কাজ করবে বলেই আমার বিশ্বাস। কারণ ভারত সবক্ষেত্রেই বন্ধুদেশ বাংলাদেশকে প্রাধান্য দেয়। বঙ্গবন্ধুর জীবন আমাকে প্রেরণা জোগায়। বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের জন্য অপার শ্রদ্ধা অনুভব করেন তিনি।

ভাষণের এক পর্যায়ে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ’বিদ্রোহী’ কবিতার অংশবিশেষ আবৃত্তি করেন ভারতের রাষ্ট্রপতি।

রামনাথ কোবিন্দ তার বক্তব্যে বলেন, দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের বিরুদ্ধে থাকলে কোনও শাসকই টিকতে পারে না। বাঙালির মুক্তির সংগ্রাম সে কথাই প্রমাণ করেছে। ভারতীয়দের মনে বাংলাদেশের মানুষের সংগ্রামের বিশেষ জায়গা রয়েছে।

ভাষণের শেষ পর্যায়ে ভারতের রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে আসতে পেরে ভীষণ সম্মানিত বোধ করছেন তিনি। সেজন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *