নির্বাচন কমিশন পুনর্গঠনে ২০শে ডিসেম্বর থেকে সংলাপ শুরু

নতুন নির্বাচন কমিশন গঠনে আগামী ২০শে ডিসেম্বর থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ।

২০শে ডিসেম্বর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে আলোচনার মাধ্যমে নতুন ইসি গঠনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে। নির্বাচন কমিশনে নিবন্ধিত সকল রাজনৈতিক দলের সঙ্গেই বৈঠকে বসবেন রাষ্ট্রপতি। তবে, স্বল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে। একদিনে একাধিক রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসতে পারেন রাষ্ট্রপতি।

তবে, দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপির সঙ্গে রাষ্ট্রপতি কবে সংলাপে বসবেন তা এখনও চূড়ান্ত হয়নি।

এমন সংলাপের মাধ্যমে সার্চ কমিটি গঠন করে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই কমিশনের মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাবে। তাই নতুন ইসি নিয়োগে সংলাপের প্রস্তুতি নিচ্ছেন রাষ্ট্রপতি।

সংবিধানে কমিশন গঠনে আইন প্রণয়নের কথা উল্লেখ আছে। তবে এ-সংক্রান্ত আইন এখনো দেশে হয়নি। এ পরিস্থিতিতে গত দুই মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করেন। ওই কমিটি সম্ভাব্য ব্যক্তিদের তালিকা তৈরি করার পর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *