সারা দেশে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

শহিদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছে সারা দেশের মানুষ। ভোর থেকেই দেশের বিভিন্ন স্থানে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধ ও বধ্যভূমিতে ঢল নামে মানুষের।

মঙ্গলবার ভোরে মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহিদদের শ্রদ্ধা জানাতে ঢল নামে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের পাশাপাশি নানা শ্রেণিপেশার মানুষের। সকালে স্মৃতিসৌধে শহিদদের স্মরণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর শহিদ বেদি খুলে দেয়া হয় সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য। পরে একে একে শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, বীর মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক নেতারা।

এছাড়া, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল।

এদিকে, ভোরে চট্টগ্রামে নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে ফুল দিয়ে শহিদদের শ্রদ্ধা জানায় বিভিন্ন সরকারি, বেসরকারি, সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

অন্যদিকে, বুদ্ধিজীবীদের স্মরণে সিলেটের চৌহাট্টায় বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে সর্বস্তরের মানুষ। এসময়, শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতিচিহ্ন সংরক্ষণের দাবি জানান তারা।

রাজশাহীতে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে সর্বস্তরের মানুষ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে শহিদ বুদ্ধিজীবী স্মৃতিফলক, শহিদ মিনার ও বদ্ধভূমির স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বরিশালে বধ্যভূমিতে স্থাপিত স্মৃতি-৭১ স্তম্ভে শহিদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ সর্বস্তরের মানুষ।

এদিকে, ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমিতে শহিদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এসময় শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অন্যদিকে, রংপুরে সকালে নগরীর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ।

তাছাড়া গাজীপুর, টাঙ্গাইল, মুন্সিগঞ্জ, গাইবান্ধা, চাঁদপুর, নওগাঁ, নাটোর ও সিরাজগঞ্জসহ সারাদেশে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয় জাতির শ্রেষ্ঠ সন্তানদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *