প্রথম আলোর সম্মাননা পেলেন প্রফেসর শাহ সাজেদা ও সাজ্জাদ পারভেজ

স্টাফ রিপোর্টার ॥

বরিশালে প্রথম আলোর ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গতকাল কীর্তনখোলা মিলনায়তনে পাঠকদের প্রীতি সম্মিলন অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে শিক্ষায়, নারী অগ্রগতিতে, সাংবাদিকতায়, বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডে অবদান রাখায় বরিশালের প্রথম নারী সাংবাদিক উপ-মহাদেশে বাংলা দৈনিকের প্রথম সম্পাদক প্রকাশক অধ্যাপক শাহ সাজেদা এবং সরকারি চাকরির বাইরে নিজের তাগিদে মানবিক কর্মকাণ্ডে অবদান রাখায় বরিশাল সমাজ সেবা অধিদপ্তরের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজকে সম্মাননা প্রদান করা হয়। এসময় অতিথিরা তাঁদের দুজনের হাতে সম্মাননা ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন।

এ অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন, একটি সংবাদপত্র খবর প্রকাশের মাধ্যমে দেশের বাইরে এবং রাষ্ট্র ও সমাজের জন্য যে, অসামান্য অবদান রাখতে পারে প্রথম আলো তার অনন্য উদহারণ সৃষ্টি করেছে। প্রথম আলোর নানামুখী সামাজিক ও জনকল্যাণমূলক উদ্যোগ গণমাধ্যমের প্রচলিত ধ্যান-ধারণাকে বদলে দিয়েছে। একটি শিক্ষিত, মার্জিত, বিজ্ঞানমনস্ক, দেশপ্রেমিক প্রজন্ম গড়ে তুলতে কিংবা শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ব্যবসা, কৃষিক্ষেত্রকে এগিয়ে নিতে নানা রকমের প্রচেষ্টা, উদ্যোগ প্রথম আলোকে অনন্য করে তুলেছে।

বক্তারা আরো বলেন, এক সময় এদেশের সংবাদ মাধ্যমগুলো কেবল সংবাদ প্রকাশ করার মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু প্রথম আলো সাহসী, ইতিবাচক সংবাদ প্রকাশের পাশাপাশি এসিড সন্ত্রাসের বিরুদ্ধে সংগ্রাম, এসিডদগ্ধদের পুনর্বাসন, দুর্গম চরে আলোর পাঠশালা খুলে চরের শিশুদের শিক্ষার সুযোগ, কিংবা দুর্যোগ থেকে সুরক্ষা দিতে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ করার মতো উদ্যোগো আমরা দেখি। দেখি বিজ্ঞানমনস্ক প্রজন্ম গড়তে গণিত, ফিজিক্স অলিম্পিয়াড আয়োজন, বাংলা ভাষার প্রতি অনুরাগী করতে ভাষা প্রতিযোগ আয়োজনের মত ইতিবাচক কর্মকাণ্ড। পাশাপাশি আবার দেখি সাহসী সংগ্রামী এক প্রথম আলোকে। রোজিনা ইসলামের মত সাহসী সাংবাদিকতা আমাদের আশাবাদী করে তোলে। প্রথম আলোর এই ইতিবাচক, জাতিগঠনমূলক লড়াইয়ের সঙ্গে আমরা আছি এবং থাকবো।

জাতীয় সংগীতের মধ্যদিয়ে সকাল ১১ টায় অনুষ্ঠানের সূচনা হয়। পরে সূধীজনেরা শুভেচ্ছা বক্তব্য দেন। এতে বক্তব্য রাখেন, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শেখ মো. সেলিম, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের বিভাগীয় সমন্বয়কারী রফিকুল আলম, সমাজসেবক ও রাজনীতিক আনোয়ারুল হক তারিন, জেলা প্রশাসক কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ, বাসদের নেতা মনীষা চক্রবর্তী, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, বরিশাল মেট্টাপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ, সংস্কৃতি ও উন্নয়ন শুভংকর চক্রবর্তী, বরিশাল চারুকলার সংগঠক ও সাংবাদিক সুশান্ত ঘোষ, বরিশাল সরকারি হাতেম আলী কলেজের প্রভাষক মাসুম বিল্লাহ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বিভাগীয় সমন্বয়কারী লিংকন বায়েন, এবিসি ফাউন্ডেশনের নির্বাহী প্রধান আবদুস সালাম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রথম আলোর বরিশালের নিজস্ব প্রতিবেদক এম জসীম উদ্দীন। বন্ধুসভার দুই বন্ধু নাজমুন নাহার ও জীবন মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন্ধুসভার সভাপতি মেহেদি হাসান পিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *