পরিবেশগত ছাড়পত্রহীন হাসপাতাল বন্ধের কেন নির্দেশ নয়? হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক।।
গাজীপুর জেলার যেসব হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরিবেশগত ছাড়পত্র নেই সেগুলো কেন বন্ধের নির্দেশ দেয়া হবে না সেই মর্মে রুল জারি করেছে মহামান্য হাইকোর্ট ডিভিশন।

পাশাপাশি পরিবেশগত ছাড়পত্রবিহীন হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোর বিষয়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে সেই বিষয়ে পরবর্তী ৬০ দিনের মধ্যে মহামান্য হাইকোর্ট ডিভিশনকে জানানোর জন্য মহাপরিচালক,স্বাস্থ্য অধিদপ্তর ও মহাপরিচালক,পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার(৯ সেপ্টেম্বর) এ বিষয়ে জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানী শেষে বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
হাইকোর্ট ডিভিশনে জনস্বার্থে উক্ত রিট পিটিশনটি দায়েরকারী পক্ষের সুপ্রিমকোর্টের আইনজীবি অ্যাডভোকেট মোঃকাওসার হোসাইন।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাওসার হোসাইন

গত ৭ সেপ্টেম্বর দায়েরকৃত রিট পিটিশনের পিটিশনার গাজীুপুরের বাসিন্দা মোঃ মেহেদী হাসান। রিট বিষয়ে হাইকোর্ট ডিভিশনে ৮ ও ৯ নভেম্বর শুনানী অনুষ্ঠিত হয়।শুনানীতে অংশগ্রহন করেন রিট পিটিশনারের আইনজীবি অ্যাডভোকেট কাওসার হোসাইন এবং অ্যাডভোকেট মোঃ খালিদ আহম্মেদ।

রিটকারী পক্ষের আইনজীবি অ্যাডভোকেট কাওসার হোসাইন জানান,গাজীপুর জেলার পরিবেশ অধিদপ্তরের রিচার্স ও তথ্য প্রদানকারী কর্মকর্তার দেওয়া তথ্য অনুযায়ী ২০৬ টি হাসপাতাল,ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকের কোন পরিবেশগত ছাড়পত্র নেই,পরিবেশগত ছাড়পত্র আছে মাত্র ২৪ টি প্রতিষ্ঠানের।ছাড়পত্রবিহীন প্রতিষ্ঠান গুলোর বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট সকল দপ্তরে জনস্বার্থে আবেদন করা হলেও তারা কার্যত কোন ব্যবস্থা নেয়নি,তাই সংক্ষুব্ধ হয়ে হাইকোর্টে রিট পিটিশনটি দায়ের করা হয়।তিনি আরো জানান,পরিবেশ সংরক্ষন আইনের বিধি মোতাবেক হাসপাতাল ও ক্লিনিক সমূহ প্রতিষ্ঠা করার জন্য পরিবেশগত ছাড়পত্র থাকা বাধ্যতামূলক।দেশের প্রচলিত আইনানুযায়ী সকল হাসপাতাল ও ক্লিনিকে পরিবেশগত ছাড়পত্রের বিষয়টি নিশ্চিত করা হলে হাসপাতাল ও ক্লিনিক গুলোতে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত হবে যার সুফল পাবে স্বাস্থ্যসেবা নিতে আসা রোগী ও তার সাথে আসা স্বজনেরা।জনগনের কল্যানে মহামান্য হাইকোর্ট ডিভিশনের এমন আদেশ স্বাস্থ্যসেবা খাতকে আরো উন্নত করবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *