বরিশালে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ভেঙ্গে যাওয়া সহ সার্বিক বিষয় তদন্তে পৃথক ৩টি কমিটি গঠন

বরিশাল প্রতিনিধি:
বরিশালে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ভেঙ্গে যাওয়া সহ সার্বিক বিষয় তদন্তে পৃথক ৩টি তদন্ত কমিটি গঠিত হয়েছে। ঘর নির্মানে গাফেলতিতে দায়ী ব্যক্তিদের শনাক্ত করে দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট দিতে এই কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল শনিবার দুপুর ২টায় বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল।
তিনি বলেন, প্রথম পর্যায়ে বরিশাল বিভাগে ৬ হাজার ৮৮টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪ হাজার ৪শ’ ৫৭টি ঘর এবং জমি দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর তরফ থেকে। এছাড়া আরও ২ হাজার ৬শ’ ৯০টি নির্মানাীধন রয়েছে। এর মধ্যে বরিশাল জেলার মেহেন্দিগঞ্জে ১৪টি এবং ভোলার দৌলতখানে ১২টি ঘর সাম্প্রতিক ইয়াসের পানির প্রভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ঘরগুলো নির্মানে কোন ত্রুটি হয়েছে কিনা এবং ত্রুটি হয়ে থাকলে কে বা কারা দায়িত্বে অবহেলা করেছে সেগুলো অনুসন্ধান করার জন্য বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে ১টি এবং বরিশাল জেলা প্রশাসক কার্যালয় থেকে পৃথক ২টি কমিটি গঠিত হয়েছে। মেহেন্দিগঞ্জে ঘর ভেঙ্গে যাওয়ার ঘটনা তদন্তে অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে প্রধান করে গত ৭ জুলাই তদন্ত কমিটি করেছেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল।
অপরদিকে বরিশাল জেলায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মান সহ সার্বিক বিষয় তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসকদের প্রধান করে গতকাল শনিবার ১০ উপজেলার প্রতিটিতে একটি করে কমিটি হয়েছে। এদিকে নির্মান ত্রুটি কিংবা অনিয়ম-দুর্নীতি তদন্তে একই দিন জেলায় ৩ সদস্যের একটি টেকনিক্যাল কমিটি করা হয়েছে। গঠিত এসব কমিটিকে ৭ কার্য দিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।
সভাপতির বক্তব্যে বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, প্রথম পর্যায়ে এক লাখ ৭১ হাজার এবং দ্বিতীয় পর্যায়ে এক লাখ ৯০ হাজার টাকায় দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণ সম্ভব নয়। তাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে আরো বরাদ্দ চাওয়া হয়েছে। এ ক্ষেত্রে কোনো উপজেলা নির্বাহী অফিসারের টাকা আত্মসাতের কোনো সুযোগ নেই। তাছাড়া এ কার্যক্রমে গঠিত কমিটিতে উপজেলা নির্বাহী অফিসারের পাশাপাশি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সদস্য সচিব এবং উপজেলা ইঞ্জিনিয়ার ও ইউনিয়ন চেয়ারম্যান সদস্য হিসেবে রয়েছে। এছাড়াও এ প্রকল্পে কার্যক্রম স্বল্প সময়ের মধ্যে বাস্তবায়নেও কিছু ভুল-ত্রুটি থাকতে পারে বলে সভায় উপস্থিত নেতৃবৃন্দ জানান।
সভায় সাংবাদিকরা বলেন, ঘর নির্মানে কারিগরির দায়িত্বরত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা ইঞ্জিনিয়ার সঠিক ভাবে দায়িত্ব পালন করলে এ অবস্থার সৃষ্টি হতো না। তাই সঠিক তদন্তের মাধ্যমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থার দাবী জানান। এছাড়াও এসব ঘর নির্মাণ স্থান যাচাই বাছাই, বরাদ্দকৃত টাকা বৃদ্ধি সহ প্রকৃত উপকারভোগীরা যেন ঘর পেতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থার সুপারিশ করেন বরিশালের সিনিয়র সাংবাদিকরা।
সভায় অন্যান্যের মধ্যে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাডঃ মানবেন্দ্র বটব্যাল, ফিরদাউস সোহাগ, রাহাত খান, শাহীন হাফিজ প্রমুখ বক্তৃতা করেন। এসময় বরিশাল মেট্রোপলিন প্রেস ক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
এছাড়াও জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়চার, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শহীদুল ইসলাম এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাজিব আহমেদ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে করোনা সংক্রামন রোধে লকডাউন এবং স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য সকলের প্রতি আহ্বান জানান বিভাগীয় কমিশনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *