বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের ৪০ জন ডাক্তারকে অন্য জেলায় বদলী ॥ মেডিকেলে চিকিৎসা সংকটের আশংকা

বরিশাল প্রতিনিধি:
বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের ৪০ জন ডাক্তারকে অন্য জেলায় বদলী করায় শেবাচিম হাসপাতালে চিকিৎসা সেবায় সংকট শুরু হয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ন ৫জন চিকিৎসকের বদলী প্রত্যাহার না হলে করোনা ওয়ার্ডের আইসিইউ এবং পিসিআর ল্যাব সহ সংশ্লিস্ট বিভাগগুলোর কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম হয়েছে বলে আশংকা করছেন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান। এদিকে বিভাগের অন্য জেলায় করোনা সংক্রামন বৃদ্ধি পাওয়ায় সেখানকার পরিস্থিতি সামাল দিতে তাদের অন্য জেলায় বদলী করা হয়েছে বলে জানান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস। অপরদিকে গুরুত্বপূর্ন ৫টি পদের আদেশ পুনবিবেচনার জন্য স্বাস্থ্য সচিবের কাছে অনুরোধ জানানো হযেছে বলে জানান বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। ৫শ’ শয্যার শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের ২২৪টি পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র ১০০জন চিকিৎসক। এর মধ্যে ৫ জন চিকিৎসক প্রশাসনিক দায়িত্ব পালন করেন। বর্তমানে মেডিকেলে গড়ে প্রতিদিন রোগী ভর্তি থাকছে দেড় হাজারের উপরে। মেডিকেল কলেজের শিক্ষকের সহায়তায় শেবাচিম হাসপাতালের চিকিৎসা সেবা সামাল দেয়া হতো। কিন্তু গত সোমবার স্বাস্থ্য মন্ত্রনালয়ের এক আদেশে মেডিকেল কলেজের ৪০জন সিনিয়র ডাক্তারকে (শিক্ষক) অন্য দুই জেলায় বদলী করা হয়। এর মধ্যে করোনা ওয়ার্ডের আইসিইউ বিভাগের একমাত্র বিশেষজ্ঞ চিকিৎসক, পিসিআর ল্যাবের একমাত্র চিকিৎসক, করোনা ওয়ার্ডের দুই জন মেডিসিনি বিশেষজ্ঞ চিকিৎসক এবং লাশ ময়না তদন্তে নিয়োজিত ফরেনসিক মেডিসিন বিভাগের একমাত্র চিকিৎসককে অন্য জেলায় বদলী করা হয়েছে। এতে সংশ্লিস্ট বিভাগগুলোর চিকিৎসা সেবা কার্যক্রম বন্ধ হওয়ার আশংকা করেন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, বিভাগের অন্যান্য জেলায় করোনা সংক্রামন বৃদ্ধি পেয়েছে। ঐসব জেলা থেকে বিভাগীয় সদরে করোনা উপসর্গের রোগীর স্রোত ঠেকাতে মেডিকেল কলেজের চিকিৎসকদের অন্য জেলায় পদায়ন করা হয়েছে। এতে জেলা পর্যায়ে স্বাস্থ্য সেবার মান আরও বাড়বে বলে জানিয়েছেন তিনি।
আইসিইউ, পিসিআর ল্যাব, করোনা ওয়ার্ড এবং ফরেনসিক মেডিসিন সহ গুরুত্বপূর্ন বিভাগের চিকিৎসকের ডেপুটেশনের (সাময়িক বদলী) আদেশ পুনবিবেচনার জন্য স্বাস্থ্য সচিবকে ইতিমধ্যে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। স্বাস্থ্য সচিব এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ^াস দিয়েছেন বলে জানান তিনি। মন্ত্রনালয়ের ঐ আদেশে শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে মোট ৯১জন শিক্ষককে ডেপুটেশনে সাময়িকভাবে অন্য জেলা বদলী করা হয়েছে। এর মধ্যে ঝালকাঠীতে ২০জন, পিরোজপুর ২০জন এবং বাকী ৫১জনকে পদায়ন করা হয়েছে শের-ই-বাংলা মেডিকেলে। তবে তারা বেতন-ভাতা সহ অন্যান্য সুযোগ-সুবিধা মেডিকেল কলেজ থেকে ভোগ করবেন বলে জানান মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *