বরিশাল শেবাচিম হাসপাতালে ১০ থেকে ৩শ’ বেডে করোনা ইউনিট: ডাক্তার, নার্স সহ তৃতীয় ও চতুর্থ শ্রেনীর জনবল সংকট

রাতুল আহম্মেদ:
গত বছর করোনা সংক্রমণ শুরু হওয়ার পর বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের একটি নতুন ভবনেই করোনা ইউনিট চালু করা হয়। তখন বেড সংখ্যা ছিলো মাত্র ১০টি। তবে রোগীর সংখ্যা বাড়তে থাকায় গতকাল যেখানে ২শ’ বেড পর্যন্ত ব্যবস্থা ছিলো এই করোনা ইউনিটে সেখানে ২৪ ঘন্টার ব্যবধানে আরও ১শ’ বেড যোগ অর্থাৎ মোট ৩শ’ বেডে রুপান্তরিত করা হয়েছে এই ইউনিটটি। করোনা ইউনিট ভবনের অবস্থাও বেহাল, গনপূর্ত বিভাগের সুসৃষ্টি চেয়েছেন হাসপাতাল পরিচালক এবং জনবল চেয়ে বিভাগীয় স্বাস্থ্য পরিচালককে চিঠিও দিয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণের শুরুতে নির্মান কাজ অসম্পূর্ণ হওয়া ৫তলা ভবনে চালু করা হয় করোনা ইউনিট এবং সেই ভবনটি করোনা ইউনিট হিসেবেই পরিচিতি পায়। প্রথমে ১০ বেড , এর পরে ১শ’ এবং সর্বশেষ সোমবার এই বেড সংখ্যা ৩শতে রুপান্তরিত করা হয়। কেননা করোনা সংক্রমণের তৃতীয় ধাপে বরিশাল বিভাগে আক্রান্তের সংখ্যা বিগত দিনগুলোর থেকে অনেক বেশি।
বরিশাল বিভাগে গতকাল মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত ২৪ ঘন্টার ব্যবধানে রেকর্ড সংখ্যক ৮৭৪ জনের নমুনা পরীক্ষায় ৪৫৯ জন আক্রান্ত হয়েছে। বিভাগের আক্রান্তের হার ৫২ দশমিক ৫২। বিভাগের মোট আক্রান্ত ১৯ হাজার ৫৩২ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৩৯৪ জন। এছাড়াও বিগত ২৪ ঘন্টার ব্যবধানে করোনা আক্রান্ত হয়ে ৫ জনের এবং শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগের করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৩২৬ জনের। আর শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে উপসর্গ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৫৬১ জনের মৃত্যু হয়েছে। উপসর্গ নিয়ে মৃত্যু হওয়াদের মধ্যে ২৯ জনের রিপোর্ট এখনও পাওয়া যায়নি।
এদিকে মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবেও বাড়ছে করোনা শনাক্তের হার। সর্বশেষ সোমবারের রাতের রিপোর্টে শনাক্তের হার ৭৩ দশমিক ৯৩ ভাগ। ১৮৮টি নমুার মধ্যে এ ল্যাবে ১৩৯ জনের পজিটিভ আসে। এই শনাক্তের হার ও করোনা ওয়ার্ডের রোগী ভর্তি যে কোন সময়ের চেয়ে বেশী বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। যা গত বছর মার্চে করোনা ওয়ার্ড প্রতিষ্ঠার পর সর্বাধিক সংখ্যক বলে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম জানিয়েছেন। পরিচালক আরও জানান, বিভাগের বেশিরভাগ রোগী শেবাচিম হাসপাতালে এসে ভর্তি হয়ে থাকেন। বর্তমানে এই হাসপাতালের করোনা ইউনিটে দুইজন মেডিকেল অফিসার দিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। রয়েছেন ৩ শিফটে ১৫ জন করে ৪৫ জন নার্স। যারা রোস্টার করে মূল হাসপাতালের পাশাপাশি করোনা ইউনিটেও সেবা প্রদান করে থাকেন। চতুর্থ শ্রেনীর কর্মচারী সংকটের কারণে এই ইউনিটের অবস্থা বেশ বেহাল। যত্র তত্র ময়লা আবর্জনা পরে থাকতে দেখা যায়। এছাড়া সংস্কার না করায় এখনও ভাঙা অবস্থায় রয়েছে এই ইউনিটের সিড়িগুলো। করোনা ইউনিটের তৃতীয় তলায় চিকিৎসাধীন এক রোগীর স্বজন আব্বাস উদ্দিন বলেন, এত বড় একটা হাসপাতালের এই করোনা ইউনিটের বেহাল অবস্থা। যেখানে সেখানে মাস্ক আর হ্যান্ড গ্লোভস পরে আছে। বাথরুমের অবস্থা আরও বেহাল। এছাড়া এখানে পানি সংকটও রয়েছে। দিন দিন এখানে রোগী বাড়ছে, তবে আগের মতই ঢিমে তালে চলছে ইউনিটটি। বিভাগের করোনা আক্রান্ত রোগীরা যে হাসপাতালে আসে সেই হাসপাতালের অবস্থা এমন হলে জেলা হাসপাতাল বা উপজেলা হাসপাতালের অবস্থা তো আরও খারাপ মনে হচ্ছে।এ বিষয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ এইচএম সাইফুল ইসলাম বলেন, অতিদ্রুত জনবল চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আমরা চিঠি পাঠিয়েছি। বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কাছে জরুরী ভাবে ১শ’ নার্স ও ৫০ জন চিকিৎসক করোনা ইউনিটে সেবার লক্ষ্যে দেয়ার জন্য চিঠি দেয়া হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের কাছে আমরা কিছু স্বেচ্ছাসেবক চেয়েছি করোনা ইউনিট পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য। তিনি বলেন, করোনা ইউনিটের জন্য কিন্তু এখানে স্পেসিফিক কোনো ভবন নেই। আমাদের একটি ভবনকে করোনা ইউনিট করা হয়েছে। ভবনটির কাজ এখনও চলছে। গনপূর্তকে বলা হয়েছে দ্রুত কাজগুলো শেষ করার জন্য। বলতে গেলে জনগনকে কাঙ্খিত সেবা আমরা এখনও দিতে পারিনি। কেননা আমরা মন্ত্রণালয়ে জনবল চেয়েও পাচ্ছি না, আগের জনবল দিয়ে মূল হাসপাতাল তো চালাতে হিমশিম খেতে হচ্ছেই, এর উপর আবার করোনা ইউনিটে দিন দিন রোগীর সংখ্যা বাড়ছেই, সেক্ষেত্রে জনবল ছাড়া এই ইউনিট চালানো প্রায় অসম্ভব হয়ে দাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *