সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের মানববন্ধন ও বিক্ষোভ 

স্টাফ রিপোর্টার : পেশাগত দায়িত্ব পালনের সময় প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে নির্যাতনের বিচার ও তাঁর মুক্তির দাবিতে বুধবার বেরা ১২ টায় অশ্বিনীকুমার টাউনহল চত্ত্বরে মানববন্ধন করা হয়েছে।
বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব এ মানববন্ধনের আয়োজন করে। এতে সংবাদকর্মী ছাড়াও বিভিন্ন গনমাধ্যম সংগঠনের নেতৃবৃন্দ এবং  শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।
 বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবেরসভাপতি কাজী আবুল কালাম আজাদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার,বিশিষ্ট সাংবাদিক ও দৈনিক দখিনের সময়ের সম্পাদক আলম রায়হান,একাত্তর টেলিভিশনের বরিশালের স্টাফ রিপোর্টার বিধান সরকার,বরিশাল অনলাইন প্রেসক্লাব ও বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মামুনুর রশীদ নোমানী,বরিশাল বিভাগীয় সাংবাদিক ঐক্যপরিষদের সভাপতি কে এম সামসুদ্দোহা,বরিশাল সাংবাদিক সংস্থার সভাপতি এম আর প্রিন্স,দৈনিক শাহনামার নির্বাহী সম্পাদক কাজী আফরিদা তাসনিম মিনহা,বরিশাল সাংবাদিক সম্বন্নয় পরিষদ নেতা জালাল আহমেদ,বরিশাল মেট্রিপলিটন প্রেসক্লাবের কোষাধ্যক্ষ দুলাল হোসেন,বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি মাসুদ রানা প্রমুখ।
বক্তারা বলেন, সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা নিয়ে বেশ কিছু প্রতিবেদন করেন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতিবাজ আমলাদের কুকীর্তি ঢাকতে রোজিনাকে হেনস্তা করা হয়েছে। তাঁর বিরুদ্ধে মামলা দিয়ে তাঁকে কারাগারে পাঠানো হয়েছে। রোজিনার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করে তাঁকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের লাগামহীন দুর্নীতি, নিয়োগে অনিয়ম, কোভিডকালীন কেনাকাটায় দুর্নীতি, অনিয়মসহ সার্বিক অব্যবস্থাপনা নিয়ে রোজিনা ইসলাম যে সংবাদগুলো প্রকাশ করেছেন, এ কারণেই তিনি এমন ভয়াবহ নির্যাতনের শিকার। এ ঘটনায় কোনোভাবেই স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্যসচিব দায় এড়াতে পারেন না।
বক্তারা আরও বলেন, রোজিনা ইসলামকে গ্রেপ্তার হয়রানি শুধু ব্যক্তি রোজিনার ওপরই হামলা নয়, বরং এটি স্বাধীন সাংবাদিকতা ও অনুসন্ধানী সাংবাদিকতার ওপর হামলা।
রোজিনা ইসলামের ওপর এ হামলা, মামলা, গ্রেপ্তার মানবাধিকারেরও চরম লঙ্ঘন।
অনতিবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের শর্তহীন মুক্তি, তাঁর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার এবং তাঁকে নির্যাতন ও হয়রানির সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।
মানববন্ধন শেষে বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে  অশ্বিনীকুমার টাউনহল চত্ত্বরে এসে  শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *