প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা বাস্তবায়নে কৃষককে উদ্বুদ্বকরণ ও সবজি বীজ বিতরণ করেন- এমপি শাওন

লালমোহন  (ভোলা) প্রতিনিধিঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা বাস্তবায়নে
চলোমান করোনা কালীন সময়ে খাদ্য নিরাপত্তা জোরদার করনের লক্ষ্যে  কৃষক উদ্বুদ্বকরণ ও সবজি বীজ বিতরণ করেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন।( ১৯ মে রোজ বুধবার) সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লালমোহন কর্তৃক আয়োজিত উপজেলার চরভুতা ইউনিয়নের কৃষকদের বাড়ীতে বাড়িতে  প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক এই বীজ বিতরণ করেন এমপি শাওন ।
এসময় এমপি শাওন বলেন, আপনাদের যে কোন কৃষি বিষয়ে সমস্যা সমাধনের জন্য কৃষি অফিস ও ব্লক সুপারভাইজারের সাথে যোগাযোগ করবেন।
প্রত্যেকটি বাড়ীর আঙ্গিনায় সবজি চাষ করতে হবে। সবজি চাষে লালমোহনে চাহিদা মিটিয়ে অতিরিক্ত সবজি রপ্তানির ব্যবস্থা করতে হবে । বাড়ীর আঙ্গিনায় কোন যায়গা খালি রাখা যাবে না। বাড়ীর আঙ্গিনায় সবজি চাষ করলে নিজেদের চাহিদা পুরন করে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে পরিবারের আয় বাড়ানো সম্ভব।
এরপূর্বে কৃষি সম্প্রসারন অধিদপ্তর লালমোহন, ভোলা কর্তৃক আয়োজিত ভার্মি কম্পোষ্ট উৎপাদন (জৈব সার উৎপাদন) কর্মসূচিতে অংশগ্রহণ করেন এমপি শাওন । পড়ে লালমোহন সদর ইউনিয়ানে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নে আশ্রাফ নগর মাধ্যমিক বিদ্যালয়ের ৪তলা ভবন সম্প্রসারন কাজের শুভ উদ্বোধন করেন এমপি শাওন।
বীজ বিতরনে কালে উপস্থিত ছিলেন লালমোহন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, কৃষি কর্মকর্তা এ এফ এম শাহাবুদ্দিন মিয়া, মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি  তোফাজ্জল উকিল, আবদুল মালেক মিয়া, সদস্য ও আশ্রাফ নগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান কামরুল, মোস্তফা হাওলাদার প্রমূখ।
তাছাড়া দুপুরে ফরাজগঞ্জ ইউনিয়ন পরিষদ চত্বরে ২০ মে থেকে ২৩ জুলাই ২০২১ পর্যন্ত ৬৫ দিন বঙ্গোপসাগরে সকল প্রজাতির মাছ এবং চিংড়ি আহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়ন উপলক্ষ্যে কয়েকশত জেলেদের সাথে জনসচেতনতা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন।
এসময় এমপি শাওন  বলেন, বর্তমান ইলিশ সম্পদ রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। অবরোধের সময় জেলেরা যাতে তাদের পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করতে পারে তার জন্য বর্তমান সরকার জেলেদের ভিজিডি কার্ডের মাধ্যমে চাল দিচ্ছে। প্রকৃত জেলেরা যাতে চাল পায় তার জন্য মৎস্য কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনকে কঠোর নজরদারী করার জন্য বলেন এমপি শাওন। বর্তমান সরকারের যথাযথ পদক্ষেপের কারনে আমরা নদীতে বড় ইলিশ মাছ পাচ্ছি। এতে জেলেরা যেমন লাভবান হচ্ছে পাশাপাশি দেশবাসী বড় ইলিশ খেতে পারছে। জেলেদের অনেক সুযোগ সুবিধা দেয়ার পরও কিছু কিছু অসাধু এবং লোভী লোক চুরি করে ঝাটকাসহ ছোট মাছ স্বীকার করছে। এদের বিরুদ্বে সকলকে ঐক্যবদ্ব হয়ে শতর্ক থাকতে হবে।
এসময়  উপস্থিত ছিলেন লালমোহন উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল কুদ্দুস, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ নুরনবী, ইউপি সদস্যসহ আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীবৃন্দ।
এরপূর্বে একই স্থানে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় স্থানীয় জনপ্রতিনিধি, গ্রাম পুলিশ, জেলে, মৎস্য আড়তদার, মৎস্য ব্যবসায়ী ও গণমাধ্যম কর্মীদের নিয়ে জনসচেতনতা সভা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *